আব্বাস উদ্দিন স্মৃতি পুরস্কার পেলেন ভূপতি ভূষণ বর্মা

 
 

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম ।। আব্বাস-নায়েব-প্যারীমোহন লোক সংস্কৃতি সংস্থা কোচবিহার পশ্চিমবঙ্গের পক্ষ থেকে ভাওয়াইয়া গানে সৃজনশীল অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমির পরিচালক উত্তর বাংলার প্রখ্যাত ভাওয়াইয়া শিল্পী ভূপতি ভূষণ বর্মাকে ‘আব্বাস উদ্দিন স্মৃতি পুরস্কার-২০১৮’ প্রদান করা হয়েছে।
গত ২২-২৪ ডিসেম্বর কোচবিহার জেলার চিলকির হাট কান্ডেশ^রী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত আব্বাস-নায়েব-প্যারিমোহন স্মরণে ভাওয়াইয়া লোক সংস্কৃতি উৎসবে তাকে ক্রেস্ট ও সম্মাননা স্বারকপত্র দিয়ে সম্মানিত করা হয়।
সম্মাননা অনুষ্ঠানে পশ্চিম বঙ্গ রাজ্যের কোচবিহারের সাংসদ পার্থ প্রতিম রায়ের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন বঙ্গরতœ ফুলতি গিদালী, পশ্চিম বঙ্গের বিধায়ক মিহির গোস্বামী, আব্বাস-নায়েব প্যারীমোহন লোক সংস্থার সম্পাদক সবিদুল রহমান প্রমূখ।
উল্লেখ্য, ভূপতি ভূষণ বর্মা দীর্ঘ দিন থেকে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন মঞ্চে ভাওয়াইয়া সংগীত পরিবেশন করে আসছেন। এছাড়াও ১৯৯৩ সালে কুড়িগ্রামের দুর্গাপুরে গড়ে তুলেছেন বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমি নামের একটি সংগঠন। যেখানে ভাওয়াইয়া গান শেখার পাশাপাশি গবেষণা ও ভাওয়াইয়ার গানের স্মৃতি সংরক্ষণেরও উদ্যোগ নেয়া হয়েছে।
ভূপতি ভূষণ বর্মাকে এর আগেও বাংলাদেশ ও ভারতের বিভিন্ন সংগঠন সম্মাননা প্রদান করেছে।

Print Friendly, PDF & Email