• সোমবার, ১৬ মে ২০২২, ০৮:২৬ অপরাহ্ন |

শিক্ষায় বাণিজ্যিকীকরণ কোনভাবেই কাম্য নয়: দীপু মনি

ঢাকা, ২১ মার্চ।। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষায় বাণিজ্যিকীকরণ কোনভাবেই কাম্য নয়। আমরা শিক্ষাকে বাণিজ্যের ঊর্ধ্বে রাখতে চাই। বাণিজ্য বিষয়টা খারাপ নয়, কিন্তু সেটা কোনভাবেই শিক্ষার সাথে যায় না।

বৃহস্পতিবার সকালে রাজধানীর উত্তরার ১৪ সেক্টরের খেলার মাঠে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি’র (আইইউবিএটি) ৫ম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষা এবং কারিগরি শিক্ষাই হবে আমাদের আগামী দিনের প্রধান অগ্রাধিকার। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে ছাত্র, শিক্ষক, অভিভাবক ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ সকলকে আরও দায়িত্বশীল হতে হবে।

তিনি বলেন, আমাদের ঐতিহ্যে জ্ঞান বিতরণ একটি মহৎ কাজ হিসেবে পরিচিত। তাই আমাদের সমাজে শিক্ষকরা পরম শ্রদ্ধার, পূজনীয় ও অনুকরণীয়। কিন্তু সাম্প্রতিক সময়ে শিক্ষকদের কিছু কর্ম এবং অতিরিক্ত অর্থ লোভ ওই ঐতিহ্যকে হারিয়ে যাওয়ার আশংকায় ফেলেছে। যা আমাদেরকে হতাশ করছে। আমাদের মনে রাখতে হবে অর্থের চেয়ে সম্মান বড়।

ডা. দীপু মনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত দশ বছরে শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশে অনেক উন্নয়ন সাধিত হয়েছে। এখন সময় এসেছে শিক্ষার গুণগত মান উন্নয়নে কাজ করার। আমরা চাই আমাদের শিক্ষাকে ব্র্যান্ডিং করতে। আমরা মেইড ইন জার্মানি দেখলে নির্দ্বিধায় কোন জিনিস কিনি অথবা কোন একজন নন টেকনিক্যাল মানুষও আই ফোন, স্যামসাং প্রায় লাখ টাকা দিয়ে বিনা সংকোচে কিনি, কারণ তারা ওই পণ্যের মান সম্পর্কে নিশ্চিত। আমাদের গার্মেন্টস যেমন সারা বিশ্বে সুনাম অর্জন করেছে। সবাই জানে বাংলাদেশের গার্মেন্টস ভাল। এটাই হচ্ছে ব্র্যান্ডিং। ঠিক তেমনিভাবে আমরা আমাদের শিক্ষাকে ব্র্যান্ডিং করতে চাই। বাংলাদেশ ও সারা বিশ্বের মানুষ জানবে বাংলাদেশের শিক্ষার মান ভাল। বিদেশ থেকে ছেলে মেয়েরা বাংলাদেশে পড়তে আসবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী সমাবর্তন বক্তা ছিলেন। আইইউবিএটি’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সাহিত্যিক ইমদাদুল হক মিলন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ