CC News

দখল হয়ে যাচ্ছে পচানালা খাল!

 
 

সিসি নিউজ, ২২ মার্চ।। দীর্ঘদিন খনন না করায় সৈয়দপুর শহরের পূর্ব এলাকার পানি নিষ্কাষনের একমাত্র পচানালা খালটি এখন সরু নালায় পরিনত হয়ে গেছে। দুই পাড় দখলে নিয়ে গড়ে উঠেছে বিভিন্ন প্রতিষ্ঠান, বাসা-বাড়ি, ব্যবসায়িক প্রতিষ্ঠান।
সূত্রমতে, প্রায় ২২ কিলোমিটার (২১ দশমিক ৮৩) দীর্ঘ এবং প্রায় ১০ মিটার প্রস্থ পচানালা খালটি নীলফামারী সদর উপজেলার সংগলশীর কয়া বিল থেকে উৎপত্তি হয়ে সৈয়দপুর শহরের কোল ঘেষে রংপুরের বদরগঞ্জ উপজেলার চিকলী নদীতে পতিত হয়েছে।
ইতিহাস রয়েছে ২০০ বছর আগে জমিদার পচা সরকার কয়া বিলের জলাবদ্ধতা নিষ্কাশনের জন্য খালটি খনন করেন। সৈয়দপুর শহরের মাস্টার ড্রেনগুলো এসে পতিত হয়েছে এ খালে। কিন্ত্র দীর্ঘ দিন খাল খনন না করায় এবং দখলদারের আগ্রাসনে বন্ধ হয়ে গেছে খালের পানি প্রবাহের পথ।
খালটি রক্ষা ও খনন করে দু’পাশে রাস্তা তৈরির মাধ্যমে একটি দৃষ্টিনন্দন খালে পরিনত করার দাবি এখন শহরবাসীর।
এ প্রসঙ্গে সৈয়দপুর পানি উন্নয়ণ বোর্ডের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র সরকার জানান, দেশের ৬৪ জেলার অভ্যন্তরে ছোট নদী, খাল ও জলাশয় পূণঃখনন প্রকল্পের আওতায় পচানালা খালটি খনন করা হবে। তাই খালটি খননের জন্য চিহ্নিত করণের পাশাপাশি দুপাশে অবৈধ দখলদারকে উচ্ছেদ নোটিশ দেয়া হয়েছে। পচানালা খাল ছাড়াও এ প্রকল্পের আওতায় ২৫টি প্যাকেজের মাধ্যমে নীলফামারী জেলায় ১০টি নদীর ৩৪২ কিলোমিটার পূণঃখনন করা হবে।

Print Friendly, PDF & Email