মন্ত্রীর আশ্বাসে বাড়ি ফিরছেন ননএমপিও শিক্ষকরা

 
 

ঢাকা, ২৪ মার্চ।। অবশেষে বাড়ি ফেরার সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনরত ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। রোববার শিক্ষামন্ত্রী শিক্ষকদের মাঝে উপস্থিত হয়ে তাদের দাবি আদায়ের আশ্বাস দেয়ায় এ আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেন।

শিক্ষক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভা শেষে করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায়।

সংগঠনের সাধারণ সম্পাদক রোববার বিকেলে গণমাধ্যমকে বলেন, শিক্ষামন্ত্রী আমাদের মাঝে এসে এমপিওভুক্তির দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন। পাশাপাশি আগামীকাল শিক্ষামন্ত্রী আমাদের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব।

সেই বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের সাক্ষাতের বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে জানাবেন বলে শিক্ষামন্ত্রী আমাদের কথা দিয়েছেন। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করবেন বলেও জানিয়েছেন।

তিনি বলেন, ‘যেহেতু শিক্ষামন্ত্রী আমাদের মাঝে এসে এমপিওভুক্তির দাবি পূরণে আশ্বস্ত করেছেন। তার প্রতি শ্রদ্ধা রেখে আমরা আগামী এপ্রিলের তৃতীয় সপ্তাহ পর্যন্ত আন্দোলন স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি। এ সময়ের মধ্যে আমাদের দাবি পূরণ না হলে সারা দেশ থেকে আবারো শিক্ষক-কর্মচারীরা ঢাকায় সম্মিলিত হয়ে কঠোর আন্দোলন করবে।’

এদিকে, এমপিওভুক্তির দাবিতে আন্দোলনকারী শিক্ষকদের দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়ে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে উপস্থিত হয়ে শিক্ষামন্ত্রী এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ‘আমি আপনাদের কষ্টের বিষয়টা জানি। এমপিওভুক্তি ছাড়া আপনারা কীভাবে জীবন-যাপন করেন সে খবরও আমার কাছে রয়েছে। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিকরণ কার্যক্রম শুরু করা হয়েছে।’

মন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে আবেদন গ্রহণ কার্যক্রম শেষ করেছি। যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও কার্যক্রম অর্থ সংশ্লিষ্ট বিষয়, তাই এটি বাস্তবায়নে নানা প্রক্রিয়া প্রয়োজন রয়েছে। এ কারণে কিছুটা সময় নেয়া হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওকরণ বিষয়ে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার রয়েছে। আমি ইতোমধ্যে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আগামী অর্থবছরে এমপিওভুক্তিকরণে নতুন অর্থ বরাদ্দ দেয়া হবে হবে বলে জানানো হয়েছে। তাই আপনারা বাড়ি ফিরে যান। খোলা আকাশের নিচে রোদের মধ্যে দাঁড়িয়ে আর কষ্ট করবেন না। আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব যাতে আপনাদের কষ্ট দূর করা সম্ভব হয়।’

এদিকে প্রধানমন্ত্রীর সাক্ষাত না পেয়ে জাতীয় প্রেস ক্লাসের সামনে বসে ৫ম দিনের মত অবস্থান কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। দেশের বিভিন্ন জেলা থেকে আগত এসব শিক্ষক-কর্মচারীরা প্রেস ক্লাবের সামনের মূল সড়কের ওপর বসে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

রাজপথের ধুলো-ময়লায় খোলা আকাশের নিচে শিক্ষক-কর্মচারীদের সঙ্গে বেশ কয়েকজন দুগ্ধজাত শিশুরও উপস্থিত লক্ষ্য করা গেছে। যদিও শিশুদের এ আন্দোলনের প্রয়োজনীয়তা জানা নেই, তবুও অভিভাবকরা বাধ্য হয়েই এসব শিশুদের নিয়ে উপস্থিত হয়েছেন বলে জানান।

প্রধানমন্ত্রীর আশ্বাস বাস্তবায়ন করতে হবে, এমপিভুক্তি না হলে ঘরে ফিরে যাব না, বঙ্গবন্ধুর বাংলাদেশে শিক্ষক কেন রাস্তায় এমন নানা স্লোগান লেখা হাতে প্ল্যাকার্ড ও মাথায় ফিতা বেঁধে মাইকে দেয়া স্লোগানের তালে তালে রাস্তার উপর বসে এমপিভুক্তির দাবিতে বিক্ষোভ করে চলছেন আন্দোলনকারীরা।

Print Friendly, PDF & Email