দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

 
 

ঢাকা, ২০ এপ্রিল।। দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়নবিরোধী কমিটি করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর। বৃহস্পতিবার অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত জরুরি আদেশ প্রদান করা হয়।

মাউশি অধিদপ্তরের আদেশে বলা হয়, আদালতের আদেশের প্রেক্ষিতে মাউশি অধিদপ্তর এবং এর আওতাধীন অফিস ও দেশের সব সরকারি, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে কমিটি গঠন এবং প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার নির্দেশনা প্রদান করা হলো। এ আদেশ মোতাবেক প্রতিটি অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে পাঁচ সদস্যের কমিটি প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে। প্রতিটি প্রতিষ্ঠানে একটি কমিটি গঠন করে তাদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

উল্লেখ্য, ২০০৯ সালে আদালত প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থলে পাঁচ সদস্যের যৌন নিপীড়নবিরোধী কমিটি করার নির্দেশনা দেন। যেই কমিটির প্রধান হবেন একজন নারী। কিন্তু আদালতের এই নির্দেশনা মানেনি প্রতিষ্ঠানগুলো। স্কুল-কলেজে এ সংক্রান্ত কমিটি নেই বললেই চলে। বড় বড় দু’চারটি বিশ্ববিদ্যালয়ে এই কমিটি কার্যকর রয়েছে। এ ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ে কমিটি হলেও কার্যকর নেই।

Print Friendly, PDF & Email

 
 
 
 
 
 
 
 

error: Content is protected !!