• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০১:৪৯ পূর্বাহ্ন |

মাসুদ আজহার আন্তর্জাতিক সন্ত্রাসবাদী: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, ১ মে ।। জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করেছে জাতিসংঘ। মাসুদকে নিয়ে চীনের আপত্তি প্রত্যাহার করার পরই তাকে সন্ত্রাসবাদী ঘোষণা করা হয়। ভারত এটিকে নিজেদের কূটনৈতিক বড়সড় সাফল্য বলে দাবি করেছে।

বুধবার দেশটির গণমাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

জাতিসংঘে ভারতের প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন টুইট করে জানিয়েছেন, ছোট, বড় সবাই হাত মিলিয়েছে। মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করেছে জাতিসংঘ। সবার সমর্থনের জন্য ধন্যবাদ।

জাতিসংঘে মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণার দাবি করে আসছিল ভারত সরকার। বারবার ভেটো দিচ্ছিল চীন। পুলওয়ামা হামলার পর আন্তর্জাতিক মহল পাশে দাঁড়ায় ভারতের। চীনের উপরে চাপ বাড়ায় ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। ফলে খানিকটা একঘরে হয়েই আপত্তি প্রত্যাহার করে চীন। ফলে আর কোনো বাধাই থাকল না। জাতিসংঘে সর্বসম্মতিতেই মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণা করা হল। এই ঘোষণার পর মাসুদের স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

ভারতের দাবি, পুলওয়ামা হামলায় জইশের যোগ থাকার একাধিক প্রমাণ পেয়েছে ভারত। জইশের ঘাঁটিতে গিয়ে অভিযানও চালিয়েছে ভারতীয় বিমানবাহিনী। সেই জইশের প্রধানই মাসুদ। কিন্তু পাকিস্তানের দাবি ছিল, ভারতকে পুলওয়ামা কাণ্ড থেকে মাসুদ আজহারের নাম সরিয়ে নিতে হবে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মহম্মদ ফয়জল বলেছিলেন, ভারত প্রমাণ করুক যে পুলওয়ামা কাণ্ড ঘটিয়েছে মাসুদ আজহার। তারপর আমরা ব্ল্যাক লিস্টের কথা ভেবে দেখব। সূত্র: জিনিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ