• রবিবার, ২২ মে ২০২২, ০১:২৯ অপরাহ্ন |

মোদির বিজয়ের দিনে ক্ষেপণাস্ত্র ছুড়ল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, ২৩ মে ।। ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। আজ বৃহস্পতিবার পাকিস্তান শাহিন-২ নামের ক্ষেপণাস্ত্রের পরীক্ষার কথা জানিয়েছে। এটি একটি সারফেস টু সারফেস ক্ষেপণাস্ত্র। শাহিন-২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ১ হাজার ৫০০ কিলোমিটার দূরে পরমাণু অস্ত্র নিক্ষেপ করতে পারে।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) বরাত দিয়ে ডন-এর প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণার দিনে পাকিস্তান ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানাল। বিপুল বিজয়ে ভারতে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় বসতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

পাকিস্তানের আইএসপিআরের পক্ষ থেকে বলা হয়েছে, শাহিন-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়েছে আরব সাগরে। আইএসপিআর বলেছে, এই ক্ষেপণাস্ত্র উচ্চ ক্ষমতাসম্পন্ন। এ অঞ্চলে পাকিস্তানের প্রয়োজন মেটাবে শাহিন-২।

ক্ষেপণাস্ত্রটি পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম বলে দাবি করেছে পাকিস্তান। এটির পাল্লা দেড় হাজার কিলোমিটার। এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার পর পাকিস্তানের সেনাবাহিনী যথেষ্ট শক্তিশালী হলো বলেই মনে করছেন দেশটির সামরিক বিশ্লেষকেরা। আঞ্চলিক শান্তি বজায় রাখতেই এই পরীক্ষা বলেও দাবি তাঁদের।

ক্ষেপণাস্ত্র সফলভাবে উৎক্ষেপণ করায় দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভী ও প্রধানমন্ত্রী ইমরান খান অভিনন্দন জানিয়েছেন।

মহাকাশে নজরদারি বাড়াতে গতকাল বুধবার স্যাটেলাইট উৎক্ষেপণ করে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে রিস্যাট-২ বি স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। এর এক দিন পর পাকিস্তান তাদের শাহিন-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার কথা জানাল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ