• শুক্রবার, ২৭ মে ২০২২, ০৬:১৯ অপরাহ্ন |

মাইলফলকের সামনে আজ সাকিব

খেলাধুলা ডেস্ক, ২ জুন।। দক্ষিন আফ্রিকার বিপক্ষে আজ নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে মাশরাফি বাহিনী। প্রোটিয়াদের হারিয়ে বিশ্বকাপ মিশন অবশ্যই দারুন ভাবে শুরু করতে চাইবে টাইগাররা। তবে এরমধ্যেও বিশ্বের এক নাম্বার অলরাউন্ডার সাকিব আল হাসান দাঁড়িয়ে আছেন ব্যক্তিগত দু’টি মাইলফলকের সামনে।

দক্ষিন আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে আজ মাত্র ৫ রান করলেই সাকিব পৌছে যাবেন আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রানের ক্লাবে। যেখানে বাংলাদেশিদের মধ্যে তার উপরে আছেন শুধুমাত্র তামিম ইকবাল। সাকিব এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ৫৫ ম্যাচে ১০৩ ইনিংসে ৩৯.৬৫ গড়ে ৩৮০৭ রান সংগ্রহ করেছেন, যার মধ্যে শতক আছে ছয়টি এবং তার ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি ২১৭ রানের। ওডিয়াই ক্রিকেটে সাকিব খেলেছেন ১৯৮টি ম্যাচ, যার মধ্যে তিনি ব্যাট হাতে নেমেছেন ১৮৬ বার। ৩৫.৭৩ গড়ে তার সংগ্রহ ৫৭১৭ রান, সর্বোচ্চ রানের ইনিংস কানাডার বিপক্ষে অপরাজিত ১৩৪ রানের। টি২০ আন্তর্জাতিক ক্রিকেটে ৭২ ম্যাচে তার সংগ্রহ ১৪৭১ রান, গড় ২৩.৩৪। পাকিস্তানের বিপক্ষে ৮৪ রানের সেই চোখ ধাঁধানো ইনিংসটিই তার টি২০ ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস। তিন ফরম্যাটে সাকিবের গড় ৩০ এর ঘরে, যা যেকোন অলরাউন্ডারের জন্যই স্বপ্নের মত!
বল হাতেও আজ একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাকিব। ওয়ানডে ক্রিকেটে ২৪৯ উইকেট তার ঝুলিতে। অর্থাৎ আজ মাত্র একটি উইকেট বাগিয়ে নিলেই তিনি আড়াইশো উইকেটের ক্লাবে ঢুকে যাবেন। বাংলাদেশিদের মধ্যে শুধুমাত্র মাশরাফি (২৬৫*) নিয়েছেন তার থেকে বেশি উইকেট। ওয়ানডেতে ১৯৫ ইনিংসে হাত ঘুরিয়ে প্রায় ত্রিশ গড়ে ৪.৪৪ ইকোনমি রেটে ২৪৯ টি উইকেট নিজের ঝুলিতে ভরেছেন সাকিব।

কোন অঘটন কিংবা সাকিব একদম যাচ্ছেতাই না খেললে বলা যায় আজ দু’টি মাইলফলকই স্পর্শ করে ফেলছেন সাকিব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ