• বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:১২ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

মিয়ানমারে ত্রাণ সহায়তা প্রত্যাহারের হুমকি জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক, ১৭ জুন ।। মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সরকারের জাতিগত বিদ্বেষমূলক নীতির কারণে দেশটি থেকে সব ধরনের ত্রাণ সহায়তা প্রত্যাহার করার হুমকি দিয়েছে জাতিসংঘ। এক চিঠিতে এই হুঁশিয়ারি দিয়েছেন মিয়ানমারে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী নাট ওস্টবি।
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির কারণে রাখাইনের শরণার্থী শিবিরে যারা আছে তাদের মৌলিক মানবাধিকার ও চলাফেরার স্বাধীনতা নিশ্চিত করা না হলে ত্রাণ সহায়তা বন্ধ করার কথা চিঠিতে বলা হয়েছে।
গত ৬ জুন লেখা চিঠিতে জাতিসংঘ জানিয়েছে, এখন থেকে চলাফেরার স্বাধীনতাসহ মৌলিক ইস্যুতে বাস্তব উন্নতি হলেই, সেখানে সহায়তা দেয়া হবে। অবশ্য, এই চিঠিকে হুমকি হিসেবে মানতে নারাজ মিয়ানমার। তাদের দাবি, চিঠিতে সহায়তার কথা বলা হয়েছে। রাখাইনে প্রায় ৫ লাখ অভ্যন্তরীণ বাস্তুচ্যুত রোহিঙ্গা আছে।
২০১২ সালে রাখাইনে সহিংসতা শুরুর পর বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য স্থাপিত আইডিপি ক্যাম্পে সহায়তা দিয়ে আসছে জাতিসংঘ। রোহিঙ্গা ও কামান জনগোষ্ঠীর প্রায় এক লাখ ২৮ হাজার সদস্য এসব ক্যাম্পে বসবাস করে। তবে তাদের চলাফেরায় কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে রেখেছে মিয়ানমার সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ