জুলাই থেকে ভারতে বিটিভি দেখা যাবে

 
 

ঢাকা, ২৩ জুন ।। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, খুব দ্রুত ভারতীয় দূরদর্শনে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) অনুষ্ঠানসমূহ দেখা যাবে। সেইসাথে বাংলাদেশ বেতারের অনুষ্ঠানসমূহও খুব শিগগিরই ভারতে সম্প্রচার হবে।

সব কারিগরি দিক ঠিক থাকলে আগামী মাসেই ভারতে বিটিভির সম্প্রচার শুরু করা যাবে বলে আশা করছেন তিনি।
সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রবিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

এ উপলক্ষে বাংলাদেশ সরকারের সাথে ভারত সরকারের ২৫ মে এক সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান ভারতের দূরদর্শনে সম্প্রচারের লক্ষ্যে বাংলাদেশ টেলিভিশন ও প্রসার ভারতের মধ্যে একটি ওয়ার্কিং এগ্রিমেন্ট ৭ মে স্বাক্ষরিত হয়। সম্প্রতি ওয়ার্কিং এগ্রিমেন্টের চূড়ান্ত অনুমোদন দেয় ভারত সরকার।

এই চুক্তির আওতায় দূরদর্শন ফ্রি ডিশের মাধ্যমে ভারতে বিটিভি ওয়ার্ল্ড দেখানো হবে। একইভাবে বাংলাদেশে দেখানো হবে ডিডি ইনডিয়া।

হাছান মাহমুদ বলেন, ভারতে বিটিভি প্রদর্শনের ক্ষেত্রে সরকারি পর্যায়ের সমস্ত আয়োজন সম্পন্ন হয়েছে। এখন কারিগরি দিকগুলো ঠিকঠাক করে খুব সহসাই ভারতে বিটিভি প্রদর্শনের দিনক্ষণ ঠিক করব।

তিনি বলেন, বাংলাদেশের একটি কারিগরি দল আগামী ২৫ থেকে ২৭ জুন ভারত সফর করবে। তারা ফেরার পর সিদ্ধান্ত নেব কোন দিন থেকে ভারতে বিটিভি প্রদর্শন করা হবে। এটি আমাদের পক্ষ থেকে সিদ্ধান্তের বিষয়, ভারতের পক্ষ থেকে আর কোনো সিদ্ধান্তের বিষয় নেই।

এছাড়া প্রসার ভারতীর সাথে বাংলাদেশ বেতারেরও একটি চুক্তি হয়েছে জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে সহসা ভারতে বাংলাদেশে বেতারও শোনা যাবে। সুতরাং বাংলাদেশের টেলিভশন ও রেডিওর জন্য ভারতের দ্বার উন্মোচিত হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, ভারতে আপাতত শুধু বিটিভিই দেখা যাবে। বেসরকারি টেলিভিশনের ক্ষেত্রে সরকারি পর্যায়ে কোনো বাধা না থাকলেও কেবল অপারেটররা উচ্চ ফি দাবি করে বলে সেখানে বাণিজ্যিকভাবে প্রদর্শন লাভজনক হয় না।

Print Friendly, PDF & Email