শেখ হাসিনার ট্রেন বহরে বোমা হামলায় ৯ জনের ফাঁসি

 
 

সিসি ডেস্ক, ৩ জুলাই ।। ১৯৯৪ সালে পাবনার ঈশ্বরদীতে শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে বোমা হামলার মামলায় ৯ জনের ফাঁসির আদেশ,২৫ জনের যাবজ্জীবন এবং বাকি ১৩ জনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (৩জুলাই)পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুস্তম আলী এ রায় ঘোষণা করেন।

এর আগে সোমবার (১জুলাই)যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদেশের জন্য দিন ধার্য করেছিলেন আদালত।

রোববার (৩০জুন) উক্ত মামলার ৩০ জন আসামি জামিন আবেদন করলে বিচারক তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন এবং একই সঙ্গে বাকি আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

এজাহার সূত্রে জানা যায়, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর খুলনা থেকে ট্রেনে ঈশ্বরদী হয়ে সৈয়দপুরের দলীয় কর্মসূচিতে যাচ্ছিলেন শেখ হাসিনা। তাকে বহনকারী ট্রেনটি ঈশ্বরদী রেলওয়ে জংশনে প্রবেশ করলে ওই ট্রেনের শেখ হাসিনার কামরা লক্ষ্য করে গুলি  ও বোমা হামলা চালায় সন্ত্রাসীরা।

এ ঘটনায় ঈশ্বরদী রেলওয়ে জিআরপি থানার ওই সময়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাদী হয়ে তৎকালীন ছাত্রদল নেতা পিন্টুসহ সাতজনকে আসামি করে মামলা করেন।

আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় আসলে পুলিশ মামলাটি পুনঃতদন্ত করে। তদন্ত শেষে নতুনকরে স্থানীয় বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীসহ ৫২ জনকে আসামি করা হয়।

তবে মামলার সাক্ষী না পেয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় পুলিশ। আদালত ওই প্রতিবেদন গ্রহণ না করে মামলাটি সিআইডিতে হস্তান্তর করেন। পরে তদন্ত করে আদালতে  এই মামলার চার্জশিট দেয় সিআইডি।

Print Friendly, PDF & Email

 
 
 
 
 
 
 
Mature Webcam Live Cams Telegraph Theme