পেরুকে হারিয়ে কোপার শিরোপা জিতল ব্রাজিল

 
 

খেলাধুলা ডেস্ক, ৮ জুলাই ।। পেরুকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতে নিল ব্রাজিল। কোপা আমেরিকার ৪৬তম আসরের ফাইনাল ম্যাচে রবিবার পেরুকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছে দানি আলভেজ-কুতিনহো-ফিরমিনো-জেসুসরা। এই ম্যাচে একটি অ্যাসিস্ট এবং একটি গোল করলেও পরে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ব্রাজিল তারকা গ্যাব্রিয়েল জেসুস।

এর আগে বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাত ২টায় রিওর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয় স্বাগতিক ব্রাজিল ও পেরু।

কোপা আমেরিকায় এর আগে সর্বশেষ ২০০৭ সালে ব্রাজিল শিরোপা জিতেছিল। ১২ বছর পর ফাইনালে উঠে আবার তারা শিরোপার দেখা পেল। তবে এ নিয়ে গত ৯ আসরে ৫ বারই চ্যাম্পিয়ন হলো ব্রাজিল। অক্ষুণ্ন রাখল আয়োজক হিসেবে কোপা আমেরিকায় কখনো শিরোপা হাতছাড়া না করার রেকর্ডটিও।

অন্যদিকে, পেরু এবার তৃতীয়বারের মতো ফাইনাল খেলল। এর আগে দুইবার ফাইনাল খেলে দুইবারই চ্যাম্পিয়ন হয় তারা। তবে, এবার রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো তাদের।

এদিন মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচ শুরুর ১৫ মিনিটের মাথায় এভারটনের গোলে ব্রাজিল এগিয়ে যায়। জেসুসের ক্রস থেকে নিপুণ দক্ষতায় বল জালে পাঠান তিনি। ৩৬ মিনিটে ব্রাজিল ব্যবধান বাড়তে পারতো। কিন্তু ফিরমিনোর হেডে বল গোলবারের ওপর দিয়ে চলে যায়।

৪৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে পেরুকে সমতায় ফেরান পাওলো গুয়েরেরো। থিয়াগো সিলভার হ্যান্ড বলের সুবাদে পেনাল্টি পায় পেরু। ডি-বক্সের মধ্যে ব্রাজিল ডিফেন্ডার থিয়াগো সিলভার হাতে বল লাগায় রেফারি ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন। অবশ্য সিলভা পড়ে যাওয়া তিনি ভারসাম্য রাখতে পারেননি। যার কারণে অনিচ্ছাকৃতভাবে হ্যান্ডবল হয়।

তবে, বিরতিতে যাওয়ার আগেই ম্যাচে লিড নেয় ব্রাজিল। (৪৫+৩) মিনিটে আর্থারের সহযোগিতায় গোলটি করেন গ্যাব্রিয়েল জেসুস। ডি-বক্সের মধ্যে তৈরি হওয়া জটলার মধ্য থেকে দ্রুততার সঙ্গে বল জালে পাঠান তিনি। বিরতির পর ৫৬ মিনিটে আরেকটি সহজ সুযোগ মিস করে ব্রাজিল।

৭০ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন গ্যাব্রিয়েল জেসুস। ফলে, ১০ জনের দলে পরিণত হয় ব্রাজিল। দ্বিতীয়বারের মতো হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় জেসুসকে। এর আগে ম্যাচের ৩২ মিনিটে তিনি প্রথমবার হলুদ কার্ড দেখেন। ব্রাজিলের হয়ে জেসুস এই প্রথমবার লাল কার্ড দেখলেন। আর ক্যারিয়ারের দ্বিতীয়। ২০১৬ সালে ক্লাব ফুটবলে পালমেইরার হয়ে একটি ম্যাচে তিনি লাল কার্ড দেখেছিলেন। শনিবার টুর্নামেন্টের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লাল কার্ড দেখেছিলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ও চিলির গ্যারি মেডেল।

১০ জনের দলে পরিণত হওয়ার পরও গোলের দেখা পায় ব্রাজিল। ৯০ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন রিচার্লিসন। যার ফলে ৩-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

Print Friendly, PDF & Email