শিশু নির্যাতন রোধে স্কুলে অভিযোগ বাক্স রাখার নির্দেশ হাইকোর্টের

 
 

ঢাকা, ১০ জুলাই।।  শিশু নির্যাতন রোধে দেশের প্রতিটি স্কুলে ‘অভিযোগ বাক্স’ রাখার পরামর্শ দিয়েছেন হাইকোর্ট। স্কুলের শিক্ষার্থীরা কম বয়সী হওয়ায় লজ্জায় অভিভাবক ও শিক্ষকদের কাছে অনেক সময় অভিযোগ দিতে চায় না। তাই দেশের সব স্কুলে যৌন হয়রানি রোধে অভিযোগ নিতে বাক্স স্থাপনের পরামর্শ দেন আদালত।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় হাইকোর্টের নির্দেশে গঠিত কমিটির সুপারিশ করা নীতিমালার খসড়া উপস্থাপন করার পর বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ পরামর্শ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। আর বিবাদীপক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক।

অরিত্রীর আত্মহত্যা মামলার শুনানিতে আদালত বলেন, প্রতিটি স্কুলে শিশুদের নির্যাতনের অভিযোগ শোনার জন্য একটি অভিযোগ বাক্স রাখতে হবে। শিশুরা তাদের অভিযোগগুলো মা-বাবা অথবা স্কুলের শিক্ষক, কারও কাছেই বলতে পারে না। সেক্ষেত্রে স্কুলে একটি অভিযোগ বাক্স থাকলে সেখানে তারা অভিযোগ লিখে নির্ভয়ে দিতে পারবে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে আদালত বলেন, এ অভিযোগ বাক্সের বিষয়টি প্রচার করতে হবে। তাই তথ্য মন্ত্রণালয়কে এই মামলায় বিবাদী করা যায় কি-না, সে বিষয়টি খতিয়ে দেখুন। একইসঙ্গে বুলিং (নির্যাতন) প্রতিরোধে যে কমিটি, সেখানে জেলা প্রশাসন পর্যায়ের কোনো কর্মকর্তাকে ওই কমিটিতে যুক্ত করা যায় কি-না, সে বিষয়ে আইন মন্ত্রণালয়ের পরামর্শ নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এরপর অরিত্রীর আত্মহত্যার ঘটনায় বুলিং নিরোধ কমিটির অগ্রগতি প্রতিবেদন আগামী ২২ অক্টোবরের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

Print Friendly, PDF & Email

 
 
 
 
 
 
 
 

error: Content is protected !!