• শুক্রবার, ২৭ মে ২০২২, ০৬:৩৫ অপরাহ্ন |

ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, ৮ আগষ্ট ।। জম্মু কাশ্মিরের বিশেষ মর্যাদা ভারতের সংবিধান থেকে সরিয়ে দেওয়ার প্রতিক্রিয়ায় দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছেদ ও কূটনৈতিক সম্পর্ক সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের ডন অনলাইনের খবরে জানানো হয়, প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে নিরাপত্তা সংক্রান্ত সর্বোচ্চ নীতি নির্ধারণী কর্তৃপক্ষ দ্য ন্যাশনাল সিকিউরিটি কমিটি বুধবার এই কথা জানিয়েছে।

আর ভারতের এনডিটিভির খবরে জানানো হয়, ইসলামাবাদে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকেও বহিষ্কার করেছে পাকিস্তান।

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরকে ভেঙে দুটি অঞ্চল করার সিদ্ধান্ত নিয়েছে নয়া দিল্লি। এর জন্য সংবিধানের দুটি অনুচ্ছেদ অপসারণ করেছে দেশটির ক্ষমতাসীন বিজেপি সরকার। এর ফলে জম্মু কাশ্মির এতদিন যেসব বিশেষ মর্যাদা ভোগ করত তার অবসান হলো। সেই সঙ্গে রাজ্যের মর্যাদা হারিয়ে দ্বিখণ্ডিত হয়ে কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হলো এই অঞ্চলটি।

কাশ্মির পরিস্থিতি নিয়ে আরও কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এর মধ্যে রয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্ক পুর্নর্বিবেচনা করা, বিষয়টি জাতিসঙ্ঘে টেনে নিয়ে যাওয়া ও কাশ্মিরীদের সঙ্গে সংহতি জানিয়ে আগামী ১৪ আগস্ট স্বাধীনতা দিবস উদযাপন করা।

বৈঠকের পর এক বিবৃতিতে বলা হয়, “ভারতের বর্ণবাদী নিপীড়ক শাসকদের রূপ বিশ্ববাসীর সামনে উন্মোচন করতে সর্বাত্মক কূটনৈতিক প্রচেষ্টা শুরু করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সঙ্গে সামরিক বাহিনীকেও উদ্ভূত পরিস্থিতিতে সতর্ক থাকতে বলেছেন।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ