নিজেকে রাজা ঘোষণা দিলেই রাজা হয় না: জিএম কাদের

 
 

সিসি ডেস্ক, ৫ সেপ্টেম্বর।। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, কেউ নিজেকে রাজা ঘোষণা করলেই রাজা হয় না। রাজা হওয়ার জন্য রাজ্য লাগে, সমর্থন লাগে।

বৃহস্পতিবার জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের গুলশানের বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে রওশন এরশাদকে পার্টির চেয়ারম্যান ঘোষণার প্রতিক্রিয়ায় জিএম কাদের এ মন্তব্য করেন।

আজ দুপুরে রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জিএম কাদের জাতীয় পার্টির নানা বিষয় নিয়ে কথা বলেন। তিনি বলেন, যে কেউ ইচ্ছা করলেই জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে নিজের নাম ঘোষণা করতে পারেন না। এর জন্য দলের গঠনতন্ত্র রয়েছে। গঠনতন্ত্র অনুযায়ী আমি পার্টির চেয়ারম্যান। এ সময় তিনি দলের গঠনতন্ত্র পড়ে শোনান। বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ মৃত্যুর আগে দলের গঠনতন্ত্র অনুযায়ী আমাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করে গেছেন। তার মৃত্যুর পর গঠনতন্ত্র অনুযায়ী আমাকে চেয়ারম্যান করা হয়েছে। পরে পার্টির প্রেসিডিয়াম সভায় সর্বসম্মতিক্রমে সেটির অনুমোদন দেয়া হয়েছে।

জাতীয় পার্টির পার্লামেন্টারি বোর্ড গঠন নিয়ে বিরোধীদের অভিযোগের বিষয়ে তিনি বলেন, ‘এরশাদ সাহেব জীবিত থাকাবস্থায় যেভাবে বোর্ড গঠন করেছিলেন, সেভাবেই করা হয়েছে। শুধু একজন সদস্য নিজে থেকে সরে যেতে চাইলে তার স্থানে কাজী ফিরোজ রশীদকে যুক্ত করেছি। জাতীয় নির্বাচন ও একটি উপনির্বাচনে একই বোর্ড নাও হতে পারে। পার্টির গঠনতন্ত্র অনুযায়ীই আমি দায়িত্ব পালন করছি।’

স্পিকারকে দেয়া চিঠির বিষয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, পার্লামেন্টারি বোর্ডের অধিকাংশের মতামত নিয়ে আমাকে বিরোধীদলীয় নেতা করতে স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে এ চিঠি দেয়া হয়েছে। অন্তত ১৫ জন সংসদ সদস্য আমাকে বিরোধীদলীয় নেতা হতে অনুরোধ করেছেন। তাদের অনুরোধের ভিত্তিতে পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ এই চিঠি স্পিকারকে পৌঁছে দিয়েছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলু, সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি প্রমুখ।

সাবেক রাষ্ট্রপতি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর বিরোধীদলীয় নেতা নির্ধারণ নিয়ে বিবাদ দেখা দেয় জাতীয় পার্টিতে। পার্টির অধিকাংশ সংসদ সদস্য মঙ্গলবার বর্তমান চেয়ারম্যান জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা করতে স্পিকারকে চিঠি দেন। এর পর বুধবার রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতা করতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে চিঠি দেয়া হয়।

প্রসঙ্গত ১৪ জুলাই হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর চার দিন পর ১৮ জুলাই এক সংবাদ সম্মেলনে জিএম কাদেরকে জাপার চেয়ারম্যান হিসেবে ঘোষণা দেন দলের মহাসচিব মসিউর রহমান রাঙ্গা।

Print Friendly, PDF & Email