• মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ০২:১৮ পূর্বাহ্ন |

রেল ক্লিনারের বেতন ৪ লাখ ২০ হাজার!

Red Chilli Saidpur

সিসি ডেস্ক, ১২ সেপ্টেম্বর।। রেল উন্নয়নে বিভিন্ন সময়ে নানামুখী উদ্যোগ নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় ২৫৬ কোটি টাকার কারিগরি সহায়তা প্রকল্প বরাদ্দ করেছে রেল মন্ত্রণালয়। তবে প্রকল্প মূল্যায়ন কমিটি বেতন ভাতা নির্ধারণে বড় ধরনের অনিয়ম পেয়েছে বলে জানা গেছে।

রেলের কারিগরি প্রকল্পে ক্লিনারের মাসিক বেতন ধরা হয়েছে চার লাখ ২০ হাজার টাকা। মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো প্রকল্প প্রস্তাবনায় এমনই অবিশ্বাস্য বেতনের কথা উল্লেখ করা হয়েছে।

প্রকল্পের আওতায় ১১টি উপ-প্রকল্প বাস্তবায়ন করার প্রস্তাব করা হয়েছে। লোকসানে জর্জরিত সেবাখাত রেলওয়ের কারিগরি প্রকল্পে এমনই অকল্পনীয় বেতন ধরা হয়েছে, যা সম্প্রতি প্রকল্পটি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়।

কার্যপত্রে দেখা যায়, প্রকল্পে ক্লিনারের বেতন ধরা হয় চার লাখ ২০ টাকা, অফিস সহায়কের বেতন প্রতি মাসে ৮৪ হাজার টাকা, বিদেশি পরামশর্কের বেতন গড়ে ১৬ থেকে ২৫ লাখ টাকা ধরা হয়েছে। কিন্তু এমন ভুতুড়ে প্রস্তাবনা গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছে পরিকল্পনা কমিশন। পরে তা রেল মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হয়।

এদিকে মন্ত্রণালয় এ বেতন নির্ধারণের বিষয়টিকে ‘নিছক ভুল’ বলে দাবি করছে। তবে এটি কি ভুল নাকি অন্য কোনো উদ্দেশ্য ছিল, তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


আপনার মতামত লিখুন :

মন্তব্য বন্ধ আছে।

আর্কাইভ