সৈয়দপুর বিমানবন্দরের অধিগ্রহনকৃত জমির উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন

 
 

সিসি নিউজ, ১২ সেপ্টেম্বর।। নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দর সম্প্রসারণের জন্য অধিগ্রহণকৃত জমির উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে সৈয়দপুর শহরের অদূরে দিনাজপুরের পাবর্তীপুর উপজেলার বেলাইচন্ডী ইউনিয়নের পার্বতীপুর – সৈয়দপুর আঞ্চলিক মহাসড়কে বেলাইচন্ডী সাইনবোর্ড এলাকায় ওই মানববন্ধন করেছে জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী।
এ মানববন্ধন কর্মসূচি সকাল ১০ টা থেকে শুরু হয়ে চলে বেলা ১২টা পর্যন্ত। মানববন্ধনে দিনাজপুরের পাবর্তীপুর উপজেলা এক নম্বর বেলাচন্ডী ইউনিয়নের বানিয়াপাড়া, কুঠিপাড়া, তাঁতীপাড়া, ভূজারীপাড়া, মুন্সিপাড়া, হাজীপাড়া, ব্যাঙ্গমারীরডাঙ্গা ও বন্দর এলাকার নানা বয়সী শত শত নারী – পুরুষ অংশ নেয়। মানববন্ধনে অংশগ্রহনকারীরা, সৈয়দপুর বিমানবন্দরের জন্য অধিগ্রহনকৃত তাদের জমির উপযুক্ত ক্ষতিপূরণ চাই, দিতে হবে,’ আমার মাটি আমার মা, বিনামূল্যে দেব না”, জমি অধিগ্রহণের কারণে কর্মহারা, কর্মসংস্থান ও বাস্তুুহারাদের বাসস্থানের ব্যবস্থা করতে হবে এসব বিভিন্ন শ্লোগান লেখা সম্বলিত প্লাকার্ড ও ব্যানার বহন করেন।
মানববন্ধন চলাকালে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন এলাকাবাসী মো. আব্দুল হালিম, মো. মোস্তাক, মো. মামুন, অজয় রায়, মাহমমুদুর রহমান মানু, মো.আইয়ুব আলী কাজী, মো. আলম মাষ্টার, গোকুল চন্দ্র দেবনাথ, সোহরাব কবিরাজ, মোছা, হাফিজা বেগম, মোছা. মোকছেদা, মুকুল চন্দ্র দেবনাথ প্রমূখ।
মানববন্ধনে বক্তারা বলেন, বিভিন্ন সময়ে সরকারি কাজে বার বার আমাদের বসতভিটা, আবাদি জায়গায় জমি অধিগ্রহনের কারণে আমরা এখন নিঃস্ব হয়ে পড়েছি। এর আগেও দেশের সর্ববৃহৎ তিস্তা সেচ ক্যালেনের জন্যও এই এলাকার মানুষের অনেক জমি অধিগ্রহন করা হয়। সে সময়ও আমাদের জমির উপযুক্ত মূল্য পরিশোধ করা হয়নি। এবারে সৈয়দপুর বিমানবন্দরের সম্প্রসারণের জন্য যে জমি অধিগ্রহন করা হচ্ছে তাতে ইউনিয়নের ১১টি গ্রামের কয়েক হাজার মানুষ তাদের আবাদি জমি হারাবেন। এতে তারা গৃহহীন হয়ে পড়বে। সেই সঙ্গে কর্মসংস্থার হারাবে এলাকার শত শত বিভিন্ন পেশার মানুষজন।
মানববন্ধনে বক্তারা বলেন, সৈয়দপুর বিমানরবন্দরের জন্য অধিগ্রহনকৃত নীলফামারীর সৈয়দপুর উপজেলা ও দিনাজপুরের পাবর্তীপুর উপজেলা ৯২০ একর জমি অধিগ্রহন করা হয়েছে। সৈয়দপুর উপজেলার অধিগ্রহনকৃত জমির উপযুক্ত মূল্য নির্ধারন করা হয়েছে। অথচ পাবর্তীপুরের বেলাইচন্ডী ইউনিয়নের অধিগ্রহনকতৃ জমি নামমাত্র মূল্যে নেওয়ার অপচেষ্টা চলছে। তারা অধিগ্রহনকৃত জমির মালিকদের উপযুক্ত ক্ষতিপূরণ, গৃহহীনদের বাসস্থান ও কর্মসংস্থানের ব্যবস্থার করার জন্য দাবি জানান। বক্তারা তাদের দাবিগুলো অবিলম্বে মেনে নেয়ার আহবান জানান। অন্যথায় আগামীতে একই দাবিতে কঠোর কর্মর্সচির দেওয়ার হুঁশিয়ারী উচ্চারণ করেন।

Print Friendly, PDF & Email