প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন

 
 

সিসি ডেস্ক, ৫ নভেম্বর।। দীর্ঘদিনের দাবি, বহু সংলাপ ও আলাপ-আলোচনার পর আজ মঙ্গলবার প্রবাসীদের আনুষ্ঠানিকভাবে ভোটার হওয়ার কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। তবে আগের পরিকল্পনা অনুসারে সিঙ্গাপুর থেকে নয়, মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের মাধ্যমে এই ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হবে। আগারগাঁও নির্বাচন ভবন থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করবেন। এ সময়ে সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়ায় অবস্থান করে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন।

নির্বাচন কমিশন সচিবালয় জানায়, প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধনের জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে কমিশন। নির্বাচন ভবনের লেভেল-৫-এর সম্মেলন কক্ষে এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইসির সিনিয়র সচিব মো. আলমগীরের সভাপতিত্বে প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম বিষয়টি উপস্থাপন করবেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। এরপর মালয়েশিয়া থেকে হাইকমিশনার, ঢাকা থেকে নির্বাচন কমিশনাররা বক্তব্য রাখবেন।

জানতে চাইলে ইসির যুগ্ম সচিব ও এনআইডি অনুবিভাগের পরিচালক (অপারেশনস) আব্দুল বাতেন বলেন, ‘আমরা শুরুতেই অনলাইনে নিবন্ধনের মাধ্যমে প্রবাসীদের ভোটার করার পদক্ষেপ গ্রহণ করেছি। অনলাইনে নিবন্ধন হলেও যোগ্য বলে যারা বিবেচিত হবে তাদের বায়োমেট্রিক আমরা সংশ্লিষ্ট দেশে গিয়েই সংগ্রহ করব। এ ক্ষেত্রে সেসব দেশের বাংলাদেশ দূতাবাস আমাদের সহযোগিতা করবে।’

ইসি সচিবালয় সূত্র জানায়, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে একটি সফটওয়্যারের মাধ্যমে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। ওয়েবসাইটটির ঠিকানা : services.nidw.gov.bd। আবেদনের পর প্রদত্ত তথ্য সঠিক কি না  ইসি তা কেন্দ্রীয়ভাবে যাচাই করবে। যাচাই-বাছাই শেষে ইসির কর্মকর্তারা সংশ্লিষ্ট দেশে গিয়ে যোগ্য ও সঠিক আবেদনকারীদের ছবি তোলাসহ ফিঙ্গারপ্রিন্ট ও চোখের মনির ছাপ (আইরিস) গ্রহণ করবেন। প্রবাসীদের ফরম পূরণের ক্ষেত্রে আটটি তথ্য দিতে হবে। সেগুলো হলো পিতা ও মাতার নাম ইংরেজি ও বাংলায়, বসবাসরত দেশের নাম, জিপ কোড, বাসা ও হোল্ডিং নম্বর, স্টেট বা প্রদেশ, ফোন নম্বর, শনাক্তকারী ব্যক্তির নাম প্রভৃতি। এ ছাড়া পাসপোর্ট নম্বর উল্লেখ করতে হবে। মালয়েশিয়া ছাড়াও যুক্তরাজ্য, দুবাই ও সৌদি আরবের প্রবাসীরা এই সুযোগ পাবেন।

Print Friendly, PDF & Email