সৈয়দপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু

 
 

সিসি নিউজ, ৬ নভেম্বর।। নীলফামারীর সৈয়দপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ – ২০১৯ এর উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার সপ্তাহের উদ্বোধন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। শহরের নতুন বাবুপাড়াস্থ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে “সচেতনতা, প্রস্তুতি ও প্রশিক্ষণ , দুর্যোগ মোকাবেলার সর্বোত্তম উপায়” প্রতিপাদ্যের ওপর ওই আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন। এতে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়া।
সৈয়দপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. মাহ্মুদুুল হাসান এতে সভাপতিত্ব করেন।
এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দপুর উপজেলা পরিষদের ভাইস্ চেয়ারম্যান মো. আজমল হোসেন, সৈয়দপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. আবুল হাসনাত খান, মকবুল হোসেন ট্রাষ্ট একাডেমীর অধ্যক্ষ মো. আবু রায়হান আল-বেরুনী, সৈয়দপুর প্রেস ক্লাবের সভাপতি সাকির হোসন বাদল, ফায়ারম্যান শেখ রিয়াজ উদ্দিন, সৈয়দপুর মহিলা ডিগ্রী মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণীর শিক্ষার্থী কানুন নেহার প্রমা জীবন প্রমূখ।
গোটা আলোচনা সভাটি সঞ্চালনা করেন সৈয়দপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের লিডার মধাব চন্দ্র রায়।
এর আগে অনুষ্ঠানের শুরুতেই প্রধান অতিথি এবং বিশেষ অতিথি জাতীয় ও ফায়ার সার্ভিস পতাকা উত্তোলণের মাধ্যমে সপ্তাহের শুভ উদ্বোধন করেন। পরে প্রধান ও বিশেষ অতিথিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাহিনীর একটি দল অভিবাদন জানান।
পরে অগ্নিনির্বাপণ ও দূর্ঘটনা থেকে উদ্ধার কাজে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ব্যবহৃত আধুনিক বিভিন্ন সরঞ্জাম প্রদর্শন এবং অগ্নিকান্ড ও ভূমিকম্পন থেকে উদ্ধার ও সেবা প্রদান বিষয়ে মহড়া অনুষ্ঠিত হয়।
শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে একটি যান্ত্রিক র‌্যালী সৈয়দপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

অপরদিকে, নীলফামারীতে আনুষ্ঠানিক ভাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০১৯ শুরু হয়েছে।
বুধবার দুপুরে নীলফামারী ফায়ার স্টেশনে এর উদ্বোধন করেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী। এতে সভাপতিত্ব করেন নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ।
স্টেশন অফিসার রিফাত আল মামুনের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য দেন উপ-সহকারী পরিচালক এনামুল হক।
পরে অগ্নি নির্বাপনে প্রস্তুতি এবং প্রাণহানী রক্ষায় বিশেষ মহড়া প্রদর্শণ করেন নীলফামারী ফায়ার সার্ভিসের কর্মীরা।

Print Friendly, PDF & Email