ভুল এমপিওভুক্তি প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত

 
 

সিসি ডেস্ক, ১১ নভেম্বর।। সদ্য ঘোষিত ২৭৩০ প্রতিষ্ঠানের এমপিওভুক্তির বিষয়ে নানা অসঙ্গতি এবং জনমনে বিভিন্ন ধরণের প্রশ্ন দানা বাঁধায় গত ২৭ অক্টোবর গণমাধ্যমের মুখোমুখি হয়ে এর ব্যাখ্যা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তখন তিনি আশ্বস্ত করে বলেছিলেন এমপিওভুক্তি নিয়ে বিতর্কিত যেসব প্রতিষ্ঠান আলোচনায় রয়েছে সেসকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

অবশেষে বিতর্কিত সেসব প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা।

জানা যায়, ভুলক্রমে তালিকায় ঢুকে পড়া বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান চিহ্নিত হয়েছে। কীভাবে, কোন পদ্ধতিতে, কার ভুলে এসব প্রতিষ্ঠান তালিকাভুক্ত হয়েছে তা সুনির্দিষ্টভাবে চিহ্নিত করার দিকে যাননি কর্মকর্তারা। তার বদলে মোটামুটি ভুল বা যুদ্ধাপরাধীদের নামে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান এবং সরকারিকরণ ও ইতোমধ্যে এমপিওভুক্ত হওয়া প্রতিষ্ঠানগুলো সম্পর্কে একটা সারাংশ তৈরি করেছেন তারা।

স্বীকৃতির সমস্যার কারণে ভুল হওয়া প্রতিষ্ঠানও চিহ্নিত হয়েছে। এসব ভুল প্রতিষ্ঠাানের তালিকা তৈরিতে মাঠ পর্যায় থেকে সহায়তা করেছেন জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তারা। এই সারাংশটি খুব শিগগিরই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে হস্তান্তর করা হবে।

নাম না প্রকাশের শর্তে একজন কর্মকর্তা বলেন, ‘স্বীকৃতির গলদে, প্রতিষ্ঠান প্রধানদের দেয়া ভুল তথ্যের কারণে, শিক্ষা বোর্ড কর্তৃক প্রতিষ্ঠান সম্পর্কে অসম্পূর্ণ তথ্য দেয়ার কারণসহ বিভিন্নভাবে তালিকায় ঢুকে পড়া ভুল প্রতিষ্ঠানগুলো চিহ্নিত করা হয়েছে। সাংরাশটাসহ ভুল প্রতিষ্ঠানের তালিকা শিক্ষামন্ত্রীর কাছে হস্তান্তর করা হবে আসছে সপ্তাহে।’

Print Friendly, PDF & Email

 
 
 
 

মন্তব্য

আপনিই এখানে মতামত দিতে পারেন.

 
 

আপনার মতামত দিন