• মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ১১:১২ অপরাহ্ন |

শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য পাঠানোর নির্দেশ

Red Chilli Saidpur

সিসি ডেস্ক, ১৪ নভেম্বর ।। নতুন এমপিওভুক্তির তালিকায় স্থান পাওয়া ১ হাজার ৬৫০ স্কুল-কলেজের তথ্য পাঠানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নতুন এমপিওভুক্ত হওয়া প্রতিষ্ঠানের তথ্য যাচাই-বাছাই করতে গঠিত কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জেলা শিক্ষা কর্মকর্তাদের এসব তথ্য চাওয়া হয়েছে। আগামী ১৯ নভেম্বরের মধ্যে অধিদপ্তরে এসব প্রতিষ্ঠানের তথ্য পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত চিঠি জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

এদিকে ভুল তথ্য দিয়ে এমপিওভুক্তির তালিকায় স্থান পাওয়ার প্রমাণ পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর তথ্য সঠিক থাকলেই এমপিওভুক্তির আদেশ কার্যকর হবে। এমপিওভুক্তি নিয়ে দেশের সব সংসদ সদস্যের কাছে গত ১১ নভেম্বর পাঠানো এক চিঠিতে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী। প্রতিষ্ঠান এমপিওভুক্তির সিদ্ধান্তের জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ড ও ব্যানবেইস থেকে সরবরাহ করা হয়েছিল বলে চিঠিতে এ কথা উল্লেখ করেছেন শিক্ষামন্ত্রী।

গত ১২ নভেম্বর নতুন এমপিওভুক্তির তালিকায় স্থান পাওয়া ১ হাজার ৬৫০ স্কুল ও কলেজর দেয়া তথ্য যাচাই-বাছাই করতে ৭ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. গোলাম ফারুককে। ২০ কর্মদিবসের মধ্যে তারা সঠিকতা যাচাই করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠাবে। গত ২৩ অক্টোবর প্রকাশিত এমপিও তালিকায় স্থান পাওয়া এক হাজার ছয়শ পঞ্চাশটি স্কুল ও কলেজের তথ্য যাচাইয়ে এ কমিটি গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন উপযুক্ত প্রতিনিধিকেও রাখা হয়েছে কমিটিতে।

নতুন এমপিওভুক্তির তালিকায় স্থান পাওয়া প্রতিষ্ঠানগুলোর দেয়া তথ্য যাচাই-বাছাইয়ে গঠিত কমিটি ১ হাজার ৬৫০ স্কুল-কলেজের তথ্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে। সে প্রেক্ষিতে সব জেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি দিয়ে নতুন তালিকায় স্থান পাওয়া ১ হাজার ৬৫০টি স্কুল কলেজের তথ্য পাঠাতে বলা হয়েছে। একই সাথে নতুন এমপিওভুক্তির তালিকায় স্থান পাওয়া প্রতিষ্ঠানগুলোর তথ্য পাঠাতে জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্ধারিত চারটি ছক পাঠানো হয়েছে। নিম্নমাধ্যমিক প্রতিষ্ঠানের তথ্য, মাধ্যমিক প্রতিষ্ঠানের তথ্য, উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানের তথ্য এবং ডিগ্রি প্রতিষ্ঠানের তথ্য পাঠাতে পৃথক চারটি ছক পাঠানো হয়েছে। আগামী ১৯ নভেম্বরের মধ্যে অধিদপ্তরে এসব প্রতিষ্ঠানের তথ্য পাঠাবেন জেলা শিক্ষা কর্মকর্তারা।

অধিদপ্তর সূত্র আরও জানায়, ছকে প্রতিষ্ঠান প্রধানদের পূর্ণ নাম, ঠিকানা, মোবাইল ফোন নম্বর, পাঠদানের অনুমতির তারিখ ও স্মারক, বোর্ডের শেষ স্বীকৃতির তারিখ ও স্মারক, স্বীকৃতির শর্ত পূরণ হয়েছে কিনা সে বিষয়ে মন্তব্য, ২০১৭ খ্রিষ্টাব্দে শিক্ষার্থী সংথ্যা এবং ২০১৫, ২০১৬, ২০১৭ খ্রিষ্টাব্দের পাবলিক পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থী সংখ্যা, ৩ বছরের গড় শিক্ষার্থী সংখ্যা, এ তিন বছর উত্তীর্ণ পরীক্ষা সংখ্যা পাসের হার ও ৩ বছরের গড় পাসের হারের তথ্য চাওয়া হয়েছে।

গত ২৩ অক্টোবর নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ স্কুল-কলেজের তালিকা প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানগুলোর মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, ৬ষ্ঠ-১০ম শ্রেণির মাধ্যমিক বিদ্যালয় ১০৮টি, ৯ম-১০ম শ্রেণির মাধ্যমিক বিদ্যালয় ৮৮৭টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৮টি, উচ্চ মাধ্যমিক কলেজ ৯৩টি এবং ডিগ্রি কলেজ ৫৬টি। ৪টি শর্তে প্রতিষ্ঠানের এমপিও কার্যকর করা হবে বলে জানানো হয়েছিল আদেশে। একটি শর্তে বলা হয়, যেসব তথ্যের আলোকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করা হয়েছে, পরবর্তী সময়ে কোনো তথ্য ভুল বা অসত্য হলে তথ্য দেয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তথ্যের সঠিকতা সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি আদেশ কার্যকর হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ