• বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:৩৭ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

সৌদি তরুণী এবার কার রেসিংয়ে

আন্তর্জাতিক ডেস্ক।। এবার প্রথমবারের মতো কার রেসিংয়ে নাম লিখিয়েছেন সৌদি আরবের রিমা জুফালি নামের এক নারী। ২৭ বছর বয়সী এই তরুণী জাগুয়ার আই-পেস ই ট্রফিতে অংশ নিয়েছেন।

গাড়ির হুইল ধরতে নারীদের ওপর কয়েক দশকের নিষেধাজ্ঞা উঠিয়ে দেয়ার পরেই নতুন এই খবরটি জানা গেল।

কালো ও সবুজ রঙের জাগুয়ার আই-পেসে বসা জুফালি বলেন, গত বছর নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়েছে। পেশাগতভাবে এই রেসে অংশ নেয়ার কথা এর আগে কখনো ভাবতেও পারতাম না।

তিনি বলেন, কিন্তু ঘটনা হচ্ছে, আমি এখন এমনটা করছি। এটা খুবই চমৎকার একটা সুযোগ।

সৌদি আরবের রাজধানী রিয়াদের বাইরে দিরিয়ায় চলছে এই প্রতিযোগিতা। এরই মধ্যে শুক্রবার নিজের দক্ষতার প্রদর্শন করেছেন জুফালি। শনিবারও প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন তিনি।

জেদ্দায় জন্ম নেয়া ও বেড়ে ওঠা জুফালির শিক্ষাজীবন কেটেছে যুক্তরাষ্ট্রে। সেখানেই তার গাড়ি চালানোর হাতে-খড়ি।

জুফালি আরো বলেন, অনেক নারীর হয়তো সুযোগ নেই গাড়ি চালানো শেখার। অনেকের কাছে গাড়ি চালানো খুবই ঝুঁকির কাজ। আর সৌদি আরবে এটিতো অনেকটা কষ্টসাধ্য ব্যাপার। আর আমি সেটি এখন করছি। এটি খুবই আনন্দের ও খুশির।

সৌদি আরবে তিনিই একমাত্র নারী যিনি কার রেসিং প্রতিযোগিতায় অংশ নেয়ার অনুমতিপত্র পেয়েছেন।

দেশটিতে রেসিংয়ে অংশ নিতে হলে এই অনুমতিপত্র পাওয়া বাধ্যতামূলক।

সৌদি আরবের বাইরেও হাতে গোনা কয়েকজন নারী কার রেসিংয়ের মতো খেলার সঙ্গে যুক্ত।

সূত্র: এএফপি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ