• সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১:৩১ পূর্বাহ্ন |

রংপুরে ভোগান্তিতে সৈয়দপুরগামী বাসযাত্রীরা

।। খুরশিদ জামান কাকন ।। রংপুরে বাসের জন্য অপেক্ষা করছি। অনেকক্ষণ পর একটা বাস এলো। গেটলক বাস। বাসে উঠতে ধরলাম। কিন্তু সৈয়দপুরের যাত্রী বলে নিতে চাইলোনা। বাধ্য হয়ে নেমে গেলাম। পরবর্তী বাসের জন্য অপেক্ষা করলাম।
খানিকক্ষণ পরেই আরেকটা গেটলক বাস এলো। যথারীতি বাসে উঠলাম। সিটে বসলাম। কিন্তু বাসের হেল্পার আমাকে সিটে বসতে দিতে রাজিনা। কারণ হিসেবে জানালো, সৈয়দপুরের যাত্রীদের জন্য নাকি সিট নেই। তাই এবারো অনেকটা বাধ্য হয়ে বাস থেকে নেমে গেলাম।
শেষমেশ একটা লোকাল বাসে করে সৈয়দপুর আসলাম। এটা শুধু আমার ক্ষেত্রেই নয় বরং রংপুরে সৈয়দপুরগামী যাত্রীদের সাথে হরহামেশায় এমনটা ঘটছে। বিশেষ করে সৈয়দপুরের শিক্ষার্থীদের ভোগান্তির সীমা নেই। উচ্চ শিক্ষার তাগিদে অনেক শিক্ষার্থীই রংপুরে পাড়ি জমায়। তাই নিয়মিতই তাদের বাসে যাতায়াত করতে হয়। বৈসম্যমূলক আচরণের সম্মুখীন হতে হয়।
রংপুর থেকে সৈয়দপুরের দূরত্ব ৩৫ কিলোমিটার। যেতে সময় লাগে ঘন্টা খানিকের মতো। বাসভারা ৫০ টাকা। দিনাজপুর-নীলফামারী-ঠাকুরগাঁও-পঞ্চগরড়গামী সকল বাসকেই সৈয়দপুর হয়ে যেতে হয়। কিন্তু তারপরও সৈয়দপুরের যাত্রীদের সবচেয়ে বেশি হয়রানির শিকার হতে হয়। এর কি কোন সমাধান নেই?
রংপুর কারমাইকেল কলেজের অনার্স চতুর্থ বর্ষের ছাত্রী রওনক জাহানের সাথে কথা হলে তিনি জানান, ‘বছর খানিক আগেও আমরা গেটলক বাসে যাতায়াত করতাম। তখন তেমন একটা সমস্যা হতোনা। কিন্তু এখন সৈয়দপুরের যাত্রী শুনলেই বাস ড্রাইভার ও হেল্পপাররা আমাদের বাসে উঠাতে চায়না। কোনভাবে উঠালেও বাসে সিট দিতে চায়না। এরফলে আমাদের মেয়েদের চরম বিপাকে পরতে হয়।’
একই কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র রবিউল হক জানান, ‘আমরা তো বাসে ভাড়া দিয়েই উঠি। ফ্রি ফ্রি তো আর যাতায়াত করিনা। তবে আমাদের সাথেই কেনো এমন বৈষম্যমূলক আচরণ করা হয়। তাহলে কি সৈয়দপুরের যাত্রীদের গেটলক বাসে উঠার অধিকার নেই?’
যেখানে ঢাকায় শিক্ষার্থীরা হাফভারা দিয়ে বাস যাতায়াত করে সেখানে সৈয়দপুরের শিক্ষার্থীরা ফুলভারা দিয়েও কেনো বাসে উঠতে পারবেনা? পরিবহণ নাকি সেবাখাত কিন্তু এই খাতে সেবার নামে ব্যবসায় তো বেশি হচ্ছে? তা না হলে সৈয়দপুরের যাত্রীদের অগ্রাহ্য করে অন্যান্য অঞ্চলের যাত্রীদের বেশি অগ্রাধিকার দেওয়া হতোনা।
সৈয়দপুরের বাস পরিবহন মালিক সমিতির অনেক প্রভাবশালী নেতা আছেন। আশাকরি বিষয়টি এবার তারা খুব গুরুত্বের সাথে দেখবেন। রংপুর থেকে সৈয়দপুরগামী যাত্রীদের দ্বীর্ঘদিনের এই ভোগান্তির অবসান ঘটাবেন। সৈয়দপুরের যাত্রীদের বাসে চলাচলের জন্য সুব্যবস্থা করে দিবেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!