• রবিবার, ২২ মে ২০২২, ০৯:৪৫ পূর্বাহ্ন |

নাগরিকত্ব আইনের প্রতিবাদে এবার উত্তাল পশ্চিমবঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক ।। নাগরিকত্ব (সংশোধনী) আইনের প্রতিবাদে এবার বিক্ষোভে উত্তাল ভারতের পশ্চিমবঙ্গ। শনিবার সকালে রাজ্যের বিভিন্ন প্রান্তে দফায় দফায় শুরু হয়েছে বিক্ষোভ ও রেল-সড়কপথ অবরোধ। বাস-গাড়িতে ভাঙচুরের ঘটনার সঙ্গে গোটা রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ছে।

এদিকে বুধবার রাতে ভারতের রাজ্যসভায় নাগরিকত্ব (সংশোধনী) বিল পাস হয়। এর প্রতিবাদে ওই দিনই আসাম বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে। বৃহস্পতিবার রাত পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘাতে রাজ্যে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মেঘালয়তেও বৃহস্পতিবার থেকে শুরু হয় বিক্ষোভ। পরিস্থিতি সামাল দিতে রাজ্যের রাজধানী শিলংয়ে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, উত্তর-পূর্বের রাজ্যগুলির পাশাপাশি শুক্রবার নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভের আঁচ পশ্চিমবঙ্গেও ছড়িয়ে পড়ে। দুপুর থেকেই অশান্ত হয়ে ওঠে উলুবেড়িয়া, মুর্শিদাবাদের বেলডাঙাসহ রাজ্যের বেশ কিছু অঞ্চল। বিক্ষোভের আঁচ পড়ে খাস কলকাতায়। আইন নিজেদের হাতে তুলে না নেওয়ার বার্তা দেওয়ার পাশাপাশি বিক্ষোভকারীদের সংযত থাকার আহ্বান জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী ও রাজ্যপাল। কিন্তু তারপরেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি।

শনিবার সকাল থেকেই ডোমজুড়ের সলপ মোড়ে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ চলছে। কোনা এক্সপ্রেসওয়েতে টায়ার জ্বালিয়ে প্রতিবাদ চলে। বেশ কয়েকটি সরকারি বাসে ভাঙচুর চালানো হয়। বিক্ষোভকারীদের হঠাতে গেলে পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়া হয়। পরে তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করতে হয় পুলিশকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ