• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০২:৪৫ পূর্বাহ্ন |

শিক্ষা প্রতিষ্ঠানে চালু হচ্ছে নতুন দুই বিষয়

সিসি ডেস্ক, ২৮ ডিসেম্বর।। ২০২০ সাল থেকে দেশের কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে দুইটি করে ট্রেড (বিষয়) চালু হচ্ছে। আর ২০২১ সালের মধ্যে দেশের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে চালু করা হবে।

এসব ট্রেড চালুর উদ্দেশ্য সম্পর্কে মন্ত্রী বলেন, এসব ট্রেড শিখে শিক্ষার্থীরা যেন নিজেদের কর্মক্ষম করে তুলতে পারে।

শনিবার বিকেলে চাঁদপুরের বাবুরহাট হাইস্কুল অ্যান্ড কলেজের পুনর্মিলনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এ বছরের শুরুতে কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান অসদুপায় অবলম্বন করে। আমরা সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর কড়া নজরদারি রাখছি। এ ক্ষেত্রে সাংবাদিকদের সহযোগিতা চাই। কারণ সাংবাদিকদের লেখার কারণে আমাদের কাজগুলো করতে সহজ হয়।

উল্লেখ্য সরকারও এখন দক্ষতাভিত্তিক এই কর্মমুখী শিক্ষায় গুরুত্ব দিচ্ছে। কারিগরির পাশাপাশি সাধারণ ধারার বিদ্যালয় ও মাদরাসায় ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত একটি কারিগরি বিষয় (বৃত্তিমূলক) বাধ্যতামূলকভাবে চালুর উদ্যোগ নিয়েছে সরকার। ২০২১ খ্রিষ্টাব্দ থেকে এই উদ্যোগ বাস্তবায়নের কাজ শুরু হবে। শিক্ষা মন্ত্রণালয় ও কারিগরি শিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

কারিগরি খাতের সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, চাকরির বাজারে এখন দক্ষতার ওপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বেসরকারি খাত বড় হওয়ায় দক্ষ কর্মীর চাহিদা বাড়ছে। বিদেশেও দক্ষ কর্মীর চাহিদা বেশি। মূলত চাকরির বাজারের চাহিদা এবং চাকরি না পেলে নিজেই যাতে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে, সেই চিন্তায় কারিগরি শিক্ষায় অভিভাবক ও তাদের সন্তানদের আগ্রহ বাড়ছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ