• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন |
শিরোনাম :

চেয়ারম্যান কাদের, মহাসচিব রাঙ্গা

সিসি ডেস্ক, ২৮ ডিসেম্বর ।। জাতীয় পার্টি’র (জাপা) নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে চেয়ারম্যান হয়েছেন জিএম কাদের (গোলাম মোহাম্মদ কাদের), মহাসচিব হয়েছেন মশিউর রহমান রাঙ্গা। তবে প্রধান পৃষ্ঠপোষক নামে নতুন একটি পদ সৃষ্টি করে তাতে রওশন এরশাদের নাম ঘোষণা করা হয়েছে। যদিও সম্মেলনে উপস্থিত ছিলেন না রওশন এরশাদ। তার অনুপস্থিতিতে দলের নেতাকর্মীদের মাঝে অস্বস্তি দেখা গেছে।

গঠনতন্ত্রে সংশোধনী আনার একদিন পরই আজ শনিবার জাতীয় পার্টির নবম জাতীয় সম্মেলনে এ কমিটি ঘোষণা করা হয়েছে। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সকাল ১০টায় শুরু হয়।

৩ বছর ১১ মাস ১০ দিন পর অনুষ্ঠিতব্য এ সম্মেলনে সভাপতিত্ব করেন জাপা চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। কাউন্সিলে প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট সিরাজুল ইসলাম তাদের নাম প্রস্তাব করলে উপস্থিত কাউন্সিলর ও ডেলিগেট এতে অনুমোদন দেন। কাউন্সিলে সর্বসম্মতভাবে পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা বেগম রওশন এরশাদকে দলের আমৃত্যু প্রধান পৃষ্ঠপোষক এবং জিএম কাদেরকে চেয়ারম্যান করা ঘোষণা করা হয়।

এর আগে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন পার্টির চেয়ারম্যান জিএম কাদের। এরপর হুসেইন মুহম্মদ এরশাদের আত্মার মাগফিরাত কামনা করে সম্মেলনে শুরু হয়। এরপর বিদায়ী কমিটির সাংগঠনিক রিপোর্ট পেশ করা হয়।

সম্মেলনে রওশন এরশাদের উপস্থিত না হওয়ায় দলটির নেতাকর্মীদের মধ্যে এক ধরনের অস্বস্তি তৈরি হয়েছে। কেউ-কেউ বলছেন, বয়সের কারণে তিনি সম্মেলনে আসেননি। আবার কেউ বলছেন, জিএম কাদেরকে তিনি চেয়ারম্যান হিসেবে মানতে পারেননি। কারণ এরশাদের স্ত্রী হিসেবে তারই দলের চেয়ারম্যান হওয়ার কথা ছিল।

এদিকে সম্মেলনকে কেন্দ্র করে আইইবি চত্বর থেকে মৎস্য ভবন, প্রেস ক্লাব, পশ্চিমে শাহবাগ পর্যন্ত এলাকা বিভিন্ন রঙের ব্যানার-ফেস্টুনে সাজিয়ে তোলা হয়েছে। সম্মেলনকে কেন্দ্র করে সারাদেশ থেকে উপস্থিত হয়েছেন হাজারও নেতাকর্মী। সম্মেলনে নিরাপত্তায় মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

জানা যায়, দলের সিনিয়র কো-চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধীদলের নেতা রওশন এরশাদকে জাতীয় পার্টিতে সর্বোচ্চ সম্মানিত পদে অধিষ্ঠিত করা হয়। তিনি যতদিন বেঁচে থাকবেন দলের এ পদে এককভাবে অধিষ্ঠিত থাকবেন, তার মৃত্যুর পরে পদটি আর কেউ ব্যবহার করতে পারবেন না, বিলুপ্ত হয়ে যাবে।

প্রধান পৃষ্ঠপোষক হিসেবে তিনিই হবেন দলের শীর্ষনেতা। দলের যেকোনো পাবলিক মিটিংয়ে চেয়ারম‌্যানের উপরের মর্যাদা ভোগ করবেন তিনি। এছাড়া দলীয় পতাকা একমাত্র তার গাড়িতেই থাকবে। জাতীয় পার্টিতে এমন একটি নতুন পদ সৃষ্টি করে শুক্রবার (২৭ ডিসেম্বর) গঠনতন্ত্র অনুমোদন দিয়েছে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম।

শুক্রবার (২৭ ডিসেম্বর) দুপুরে জাপা মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘দলের গঠনতন্ত্র সংশোধন করে জাপার প্রতিষ্ঠাতা হুসেইন মুহাম্মাদ এরশাদের স্ত্রী রওশন এরশাদকে ‘চিফ প্যাট্রন’বা ‘প্রধান পৃষ্ঠপোষক’ করা হয়েছে।

তিনি বলেন, ‘এবারের সম্মেলনে মূল আকর্ষণ—এরশাদের স্ত্রী রওশন এরশাদকে ‘চিফ প্যাট্রন’ নির্বাচিত করা। দলে তার সম্মান থাকবে সর্বোচ্চ। মিটিং বা সাধারণ সভাসহ সবখানেই তার এই সম্মান থাকবে।’

উল্লেখ্য, সর্বশেষ ২০১৬ সালের মার্চে সাবেক রাষ্ট্রপতি ও দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের উপস্থিতিতে অষ্টম কাউন্সিল অনুষ্ঠিত হয়। ওই কাউন্সিলের আগে ২০১৬ সালের ১৯ জানুয়ারি দলের মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে সরিয়ে বসানো হয় রুহুল আমিন হাওলাদারকে। এরপর একাদশ সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালের ৩ ডিসেম্বর রুহুল আমিন হাওলাদারকে সরিয়ে মশিউর রহমান রাঙ্গাকে মহাসচিব পদে বসানো হয়।

চলিত বছরের ১৪ জুলাই রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান এরশাদ। তার নির্দেশনা অনুযায়ীই মৃত্যুর পর দলটির চেয়ারম্যান হন তার ছোট ভাই গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ