• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:১০ অপরাহ্ন |

বড়পুকুরিয়া কয়লা খনি হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে ৫ চীনা কর্মকর্তা

দিনাজপুর প্রতিনিধি।। চীন থেকে বাংলাদেশে আসা ৫ চীনা কর্মীকে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। করোনা ভাইরাস ঠেকাতে কঠোর সতর্কতা জারি করেছে, খনি কর্তৃপক্ষ। ছুঁটি কাটাতে কেউ যাতে চীনে যেতে না পারে সেজন্য সকল ছুঁটি বন্ধ এবং যারা নিজ দেশ চীনে গেছেন,তারা যাতে বাংলাদেশে এখন আর না আসে, সেজন্যও সতর্কতা জারী করা হয়েছে বলে জানিয়েছেন, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো, কামরুজ্জামান খান। তিনি বলেন, চীন থেকে বাংলাদেশে আসা বড়পুকুরিয়া কয়লা খনির ৫ জন কর্মীকে কয়লা খনি হাসপাতালের বিচ্ছিন্ন ওয়ার্ডে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। চীন থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় আশংকায় তাদের কাজে যোগদান করতে দেয়া হয়নি। পরীক্ষা-নিরীক্ষার পর তাদের কাজে যোগ দিতে বলা হবে।
প্রকৌশলী মো, কামরুজ্জামান খান আরো জানান,প্রকল্পের কোন কর্মী ‘করোনা ভাইরাসে আক্রান্ত নন। তবে এই ভাইরাসের যেহেতু কোনও ভ্যাকসিন নেই, তাই প্রতিরোধমূলক ব্যবস্থা যেগুলো নিতে হয়, সেগুলো নেয়া হচ্ছে। যেমন,স্টাফদের নিয়ে পর্যায়ক্রমে সচেতনতামূলক অনুষ্ঠান,পরিস্কার-পরিচ্ছতা,হাইজিন ব্যবস্থা ও মাস্ক পরিধান। এই প্রকল্প দু’টি’তে বেশ কিছু চীনা নাগরিক কর্মরত। তাই,এই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চীনা কর্মকর্তা ও কর্মচারীদের আলাদা ক্যাম্প আছে। থাকা ও খাওয়ার ব্যবস্থা রয়েছে আলাদা। যারা তাদের সার্ভ বরেন,তারা যেনো সব সময় সেফটি ড্রেস পড়ে থাকেন,সেদিকে জোর দেয়া হয়েছে। তাদের সাথে বাংলাদেশী শ্রমিকদেও বেশি মেলা মেশাও সতর্কতা রয়েছে।
এদিকে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব আমজাদ হোসেন জানিয়েছেন, বড়পুকুরিয়া কয়লা খনি প্রকল্পে উৎপাদনে নিয়োজিত চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামের অধীনে প্রায় ৩০০ চীনা নাগরিক বিভিন্ন পদে খনিতে কর্মরত রয়েছেন। এদের মধ্যে কিছু শ্রমিক ছুঁটি কাটাতে দেশে গিয়েছেন। এর মধ্যে ৫ জন চীনা কর্মী কয়লা খনিতে ফিরে আসে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ওই ৫ চীনা কর্মীকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ