• রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০, ০৮:৩৭ পূর্বাহ্ন |

নীলফামারীর সেই শিক্ষার্থীর করোনাভাইরাসের লক্ষণ নেই

Red Chilli Saidpur

সিসি নিউজ, ৯ ফেব্রুয়ারী।। চীন থেকে ফেরার কিছুদিন পর অসুস্থতা নিয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি যুবকের শরীরে নভেল করোনাভাইরাসের কোনো লক্ষণ নেই বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট-আইইডিসিআর।

রবিবার রাজধানীর মহাখালীর কার্যালয়ে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘রংপুর মেডিকেলে ভর্তির সময় ওই লোকের মধ্যে করোনাভাইরাসের কোনো লক্ষণ ছিল না। তার জ্বর কাশি কিছুই ছিল না। এক ধরনের শ্বাসকষ্টে ভুগছিলেন। তাকে পর্যবেক্ষণে নিয়ে এবং তার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। ফলাফল এখনও পাওয়া যায়নি। তবে তার অবস্থা এখন ভালো।’

গত ২৯ জানুয়ারি রাতে নীলফামারীর ডোমারের বাসিন্দা ওই শিক্ষার্থী চীন থেকে ফিরেন। গত শুক্রবার রাতে অসুস্থ বোধ করলে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে তাকে নীলফামারীর ডোমার উপজেলা স্বাস্থ‌্য কমপ্লেক্সে নেয়া হয়। সেখানকার চিকিৎসকরা তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পাঠিয়ে দেন।

শনিবার রংপুর মেডিকেলের সহকারী পরিচালক (প্রশাসন) আব্দুল মোকাদ্দেম জানান, ২৫ বছর বয়সী ওই ব্যক্তিকে ‘আইসোলেশনে’ রাখা হয়েছে। তার গায়ে জ্বর নেই। তবে গলা ও বুকে ব্যথা রয়েছে।

চীনফেরত ওই রোগীকে নিয়ে সংবাদ প্রচারে গণমাধ্যমকর্মীদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে সেব্রিনা ফ্লোরা বলেন, ‘সন্দেহজনক কেউ পরীক্ষাধীন আছেন এমন ব্যক্তির গোপনীয়তা বজায় রাখা আমাদের সবার দায়িত্ব। এটা করতে না পারলে এ ধরনের ব্যক্তি সামাজিকভাবে হেয়প্রতিপন্ন হতে পারেন।’

এদিকে ওই শিক্ষার্থীর চিকিৎসায় ১২ চিকিৎসকের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ডের প্রধান রংপুর মেডিকেলের ডা. দেবেন্দ্র নাথও জানিয়েছেন, চীনফেরত শিক্ষার্থীর শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণ নেই। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া অন্য রোগিদের অতঙ্কিত না হওয়ারও আহবান জানিয়েছেন চিকিৎসকরা।

চীনের হুবেইয়ের উহান থেকে ছড়িয়ে পড়া নিউমোনিয়া সদৃশ প্রাণ সংহারক নভেল করোনাভাইরাসে শনিবার পর্যন্ত ৮১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা সার্সের প্রাদুর্ভাবকেও ছাড়িয়ে গেছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য বন্ধ আছে।

আর্কাইভ