• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ০৯:৪৫ পূর্বাহ্ন |

করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৩৫০

Red Chilli Saidpur

সিসি ডেস্ক, ২২ ফেব্রুয়ারী।। চীনে করোনাভাইরাসে আক্রান্তে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৩৫০ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা শনিবার (২২ ফেব্রুয়ারি) জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় নতুনভাবে ১০৯ জনের প্রাণহানি ঘটেছে। আর এনিয়ে ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ২৮৮ জনে ঠেকেছে।

স্বাস্থ্য কর্মকর্তারা আরো বলছেন, নতুনভাবে ৩৯৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এ নিয়ে চীনের ৩১টি প্রদেশে ৭৬ হাজার ২৮৮ জন মোট আক্রান্ত হলেন। খবর আল জাজিরা।

এরমধ্যে ৫৩ হাজার ২৮৪ জন অসুস্থ অবস্থায় চিকিৎসা নিচ্ছেন, ১১ হাজার ৪৭৭ জনের অবস্থা গুরুতর এবং এরই মধ্যে মারা গেছেন ২৩৪৫ জন। তবে এখন পর্যন্ত ২০ হাজার ৬৫৯ জন হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

প্রসঙ্গত, কোভিড-১৯ নামক এই ভাইরাস ২০১৯ সালের ডিসেম্বরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত ২৬টির বেশি দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। চীনের বাইরেও এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটছে।

করোনাভাইরাসের ভয়াবহতা আন্দাজ করে জানুয়ারির শেষের দিকে এসে স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। তবে শুক্রবারও করোনা ভাইরাসের ব্যাপারে উদ্বেগের কথা জানিয়েছে সংস্থাটি।

তাদের উদ্বেগ- প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়া কমিয়ে নিয়ে আসতে পারলে এটি মোকাবিলা করা সহজ হবে। সম্প্রতি আক্রান্ত ও মারা যাওয়ার হার কিছুটা কমে এসে স্থিতিশীল অবস্থা বিরাজ করছে। আক্রান্তের হার কমে না আসলে এটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে ভয়াবহ পরিস্থিতি তৈরির শঙ্কা রয়েছে।

কিন্তু শুক্রবার মধ্যপ্রাচ্য, দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের ঘটনায় তিনি উদ্বেগ প্রকাশ করেছেন। আমরা এখনো যে পর্যায়ে আছি, সেখান থেকেও নিয়ন্ত্রণ সম্ভব। কিন্তু আমাদের সুযোগগুলো সীমিত হয়ে আসছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ