• শনিবার, ২৮ মার্চ ২০২০, ০৯:৫৬ অপরাহ্ন |

করোনা আতঙ্ক: ঢাবিতে ক্লাশ ও পরীক্ষা বর্জনের ঘোষণা

Red Chilli Saidpur

সিসি ডেস্ক, ১৫ মার্চ ।। করোনা আতঙ্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা আজ রোববার থেকে সব ধরনের ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন। শনিবার (১৪ মার্চ) দুপুরে বিভাগটির সব বর্ষের শিক্ষার্থীরা সম্মিলিতভাবে এই ঘোষণা দিয়েছেন।

এ খবর নিশ্চিত করে অর্থনীতি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোমিনুল ইসলাম বলেন, ক্লাস-পরীক্ষা বর্জনের পক্ষে ৬৫১ জন শিক্ষার্থীর স্বাক্ষর করা ফাইল আমরা বিভাগের চেয়ারম্যান স্যারের কাছে জমা দিয়েছি। অনেক শিক্ষার্থী এক সাথে ক্লাস করায় করোনা ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকায় আমরা ক্লাস পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।

জানা গেছে, আজ থেকে বিভাগটির মিড টার্ম পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে পরীক্ষায় বসার পূর্বেই শিক্ষার্থীরা করোনার কারণে ক্লাস-পরীক্ষা বন্ধ করা হবে কী না সে সম্পর্কে অনলাইন জরিপ চালায়। তাতে বিভাগটির ১০ম থেকে ১৪তম ব্যাচের শিক্ষার্থীদের মতামত নেওয়া হয়। পাঁচটি ব্যাচ থেকে মোট ৯৫ শতাংশ শিক্ষার্থী ক্লাস-পরীক্ষা বন্ধের পক্ষে মত দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, ‌‌‘করোনা ভাইরাস প্রতিরোধে অর্থনীতি বিভাগের সকল ব্যাচ পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে। গুগল ডক্সে (অনলাইন জরিপ) ইতোমধ্যে মোট ৬৫০ জন এবং আমাদের ব্যাচের ১৩৪ জন ক্লাস পরীক্ষা বর্জনের ব্যাপারে সম্মতি দিয়েছে। সুতরাং আজ আমরা কেউ এক্সাম দিচ্ছি না।  অর্থনীতি বিভাগের সকল ব্যাচ একযোগে পরীক্ষা বর্জন করেছে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পূর্বে কেউ যাবো না।

এই শিক্ষার্থী বলেন, ‘করোনাভাইরাস সংক্রমন প্রতিরোধ আর শিক্ষক-শিক্ষার্থী এবং তাদের পরিবারের সকলের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে বিভাগের সকল ব্যাচের প্রায় পঁচানব্বই শতাংশ (৬৫০ জন) শিক্ষার্থীর মতামতের ভিত্তিতে আমাদের এই সিদ্ধান্ত। পরিস্থিতির সার্বিক উন্নতি সাপেক্ষে পরবর্তীতে কর্তৃপক্ষের সাথে সব ব্যাচের ব্যাচ প্রতিনিধি এবং শিক্ষার্থীদেরকে নিয়ে কথা বলে কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

এদিকে অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ড. শফিক উজ জামান ক্লাস-পরীক্ষা বর্জনের বিষয়ে বলেছেন, আমাদের দেশে এখনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার মত পরিবেশ সৃষ্টি হয়নি। তাই শিক্ষার্থীদের এমন সিদ্ধান্ত অযৌক্তিক। শিক্ষার্থীরা আমাদের সঙ্গে কথা না বলেই এমন সিদ্ধান্ত নিয়েছে। আমরা একাডেমিক কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আজ বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা আছে সেটি যেথা সময়ে নেয়া হবে।

তবে শিক্ষার্থীরা তাদের ব্যাচ ভিত্তিক গ্রুপগুলোতে ‘United we stand, divided we fall’ এমন স্লোগান ছড়িয়ে পরীক্ষায় অংশ নিবে না বলে মতামত ব্যক্ত করেছে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের আতঙ্কে অনেক দেশেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এমনকি পাশ্ববর্তী দেশ ভারতের পশ্চিমবঙ্গে সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছেন সেখানকার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উৎস: বাংলাদেশ জার্নাল


আপনার মতামত লিখুন :

মন্তব্য বন্ধ আছে।

আর্কাইভ