• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ১১:০৭ অপরাহ্ন |

রাজনৈতিক নেতাদের ভুলে ইতালিতে কেয়ামত নেমে এসেছে

Red Chilli Saidpur

আন্তর্জাতিক ডেস্ক, ২২ মার্চ ।। রাজনৈতিক নেতদের গাফিলতির কারণে ইতালিতে করোনা ভয়ংকর রুপ ধারন করেছে বলে বলছেন ইতালির একজন ভাইরোলোজিস্ট। পাদোভা বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি এবং মাইক্রোবায়োলজির অধ্যাপক এবং ভাইরাোলজির ইউরোপীয় এবং ইতালিয়ান সোসাইটির প্রাক্তন প্রধান ড. জর্জিও প্যালো বলছেন, রাজনীতি ও বর্ণবাদ নিয়ে বেশি সময় নষ্ট না করলে করোনাতে ইতালির মৃত্যুর সংখ্যা কমানো সম্ভব হতো।

আন্তাজর্তিক গণমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ইতালির সরকারের ব্যর্থতার জন্যে এমন পরিস্থিতি তৈরী হয়েছে। সরকারের উচিত ছিলো দশটি এলাকাকে রেড জোন হিসেবে ঘোষণা না দিয়ে অনেক আগেই পুরো দেশ লকডাউন করা।  সেক্ষেত্রে আইসোলেশন ছিলো সবচেয়ে উত্তম পন্থা।

প্যালো বলছেন, রাজনীতিগত কারণে সরকার পদক্ষেপ নিতে দেরি করেছে। এককথায় বলা যায় শুরুতেই আলসেমি। চীন বা অন্যান্য দেশে থেকে যারা আসবে তাদের আইসোলেশনে রাখার বিষয়ে এর আগে কথা হয়েছিলো। বর্ণবাদের কারণে সঠিক সময়ে  সঠিক সিদ্ধান্ত নেয়নি ইতালি সরকার।

ইতালিয়ানরা বর্ণবাদের ধারণা নিয়ে এতটাই ডুবে ছিলেন যে দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে চীন থেকে মানুষ আসা বন্ধ করার পরও ফ্লোরেন্সের মেয়র চীনা আলিঙ্গন বলে একটি উৎসব পালন করেন।

ইতালিতে প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৪ হাজার ৫শ জন।  করোনায় আক্রান্ত হয়েছে ৫৩ হাজার ৫৭৮ জন মানুষ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ