• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ০৩:০২ অপরাহ্ন |

করোনা নিয়ন্ত্রণে মালয়েশিয়ায় ২০ হাজার সেনা মোতায়েন

Red Chilli Saidpur

আন্তর্জাতিক ডেস্ক।। মালয়েশিয়ায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ২০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। রবিবার (২২ মার্চ) থেকে নতুন করে সরকারের দেয়া বিভিন্ন বিধি-নিষেধ পালনে সেনাবাহিনীসহ ৩ হাজার রেলা মাঠে নেমেছে।

এই কঠিন সময়ে করোনাভাইরাস প্রতিরোধে জনসমাগম এলাকা, শহর গ্রাম বন্দর সব জায়গায় চলাচলের গতিবিধি নিয়ন্ত্রণে সেনাবাহিনী ও পুলিশ একযোগে কাজ করছে বলে জানিয়েছে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ ও প্রতিরক্ষামন্ত্রী মো. ইব্রাহিম সাবরি।

তিনি বলেন, আমরা জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করব। এদিকে ইরানে অবস্থান করা ৭৯ জন মালয়েশিয়ার নাগরিক রোববার দেশে ফেরার পর ১৪ দিনের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, একসঙ্গে একাধিক ব্যক্তি ঘর থেকে বের হওয়া যাবে না। এক পরিবারের একজন সদস্য সবার প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে বাইরে যেতে পারবে। আইন লঙ্ঘন করলে জেল জরিমানার বিধান রাখা হয়েছে। আইন অমান্য করায় এ পর্যন্ত ৩ জনকে কারাদণ্ড দেয়া হয়েছে। ইতোমধ্যে কয়েকটি জায়গায় সেনাবাহিনী খাবার বিতরণ শুরু করেছে।

মালয়েশিয়ার সেভেনে এলিভেন দোকান ২৪ ঘণ্টার বদলে সকাল থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়াও বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এছাড়া মালয়েশিয়া সরকারের নির্দেশনা অনুযায়ী প্রবাসীদের সচেতন করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ দূতাবাস। দূতাবাস চালু করেছে হটলাইন। এদিকে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের পাশাপাশি সহস্রাধিক শিক্ষার্থী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়া করছেন তারাও লকডাউনে অবস্থান করছেন। দেশটিতে বিরাজ করছে স্থবিরতা। কেউই ঘর থেকে প্রয়োজন ছাড়া বের হতে পারছেন না।

রবিবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত এক হাজার ৩০৬ জন আক্রান্ত হয়েছেন এবং ১৩৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

উল্লেখ্য, মালয়েশিয়ার একটি মসজিদে তাবলীগ জামাত থেকে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণ বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ