• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ০৪:৫৮ পূর্বাহ্ন |

আজ থেকে টিভির পর্দায় শিক্ষার্থীদের পাঠদান

Red Chilli Saidpur

সিসি ডেস্ক, ২৮ মার্চ ।। বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও আজ রবিবার সকাল থেকে মাধ্যমিকের শ্রেণিভিত্তিক পাঠদান সংসদ টেলিভিশনের পর্দায় সম্প্রচার করা হবে এবং চলবে ২ এপ্রিল পর্যন্ত। বিকালে করা হবে পুনঃপ্রচার। পাঠদানের পাশাপাশি থাকবে মূল্যায়ন ব্যবস্থা। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হলে এ কার্যক্রমের পরিধি বাড়তে পারে বলেও জানা যায়।

শনিবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এসব তথ্য জানান।

‘আমার ঘরে আমার স্কুল’ এই শিরোনামে মাধ্যমিক পর্যায়ের (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) শিক্ষার্থীদের জন্য সংসদ টেলিভিশনের সময়সূচিও প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মাউশির পরিচালক অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, ‘শীর্ষ প্রতিষ্ঠানের সেরা শিক্ষকদের দিয়ে আমরা ক্লাসগুলো রেকর্ড করেছি। আপাতত ২ এপ্রিল পর্যন্ত সম্প্রচার করা হবে। পরবর্তী রুটিন ১ এপ্রিলেই জানিয়ে দেয়া হবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে। আশা করছি শিক্ষার্থীরা ঘরে বসেই শিক্ষা কার্যক্রমে অংশীদার হবে।’

সংসদ টেলিভিশনের সময়সূচি অনুযায়ী পাঠদান কার্যক্রম শুরু হবে আজ রোববার সকাল ৯টা থেকে চলবে দুপুর ১২টা পর্যন্ত। শিক্ষার্থীরা সকালের সময়টায় কেউ যদি নির্ধারিত ক্লাস দেখার সুযোগ না থাকে সেজন্য রয়েছে পুনঃপ্রচারের ব্যবস্থা। দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সেই ক্লাসগুলো পুনঃপ্রচার করা হবে।

পাঠদানের পাশাপাশি রয়েছে ধারাবাহিক মূল্যায়ন ব্যবস্থা। শ্রেণি শিক্ষক ক্লাস শেষে পাঠদানকৃত বিষয়ের ওপরে বাড়ির কাজ দেওয়া হবে এবং প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে। করোনা ভাইরাসের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর স্কুল খুললে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিতে হবে। শিক্ষক বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে নেবেন।


আপনার মতামত লিখুন :

“আজ থেকে টিভির পর্দায় শিক্ষার্থীদের পাঠদান” এ একটি মন্তব্য

  1. Mizan বলেছেন:

    Rutin ta valo kore patay den

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ