• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

চীনে ৩ নবজাতকের শরীরে মিলেছে করোনা

আন্তর্জাতিক ডেস্ক, ২৮ মার্চ ।। ভয়াবহ করোনাভাইরাসের সংক্রমণে সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ৫ লাখছাড়িয়েছে। এর মধ্যে চীনে তিনটি সদ্যোজাত শিশুর শরীরেও মিলেছে করোনা জীবাণু।

এ সম্পর্কে গবেষকদের ধারণা, সম্ভবত তাদের মায়েদের শরীর থেকেই তাদের শরীরে সংক্রমণ ছড়িয়েছে।

‘জামা’ নামের এক জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুযায়ী, করোনা সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে শিশু ও গর্ভবতী নারীদের শরীরেও কোভিড-১৯ সংক্রমণ দেখা গিয়েছে।

উহানের শিশু হাসপাতালের একদল গবেষকদের দাবি, ১৯ জন‌ করোন‌া আক্রান্ত মায়েদের থেকে জন্ম নেওয়া সদ্যোজাত শিশুদের উপরে এই গবেষণা চালানো হয়েছে। এর আগে কোনও সমীক্ষায় সদ্যোজাতদের শরীরে সংক্রমণ নিয়ে তথ্য মেলেনি।

সব মিলিয়ে ৩৩ জন করোনা আক্রান্ত মায়েদের থেকে জন্ম নেওয়া শিশুদের মধ্যে সমীক্ষা চালিয়ে তিনজন শিশুর শরীরে কোভিড-১৯ সংক্রমণ মিলেছে।

সমীক্ষা থেকে দেখা গিয়েছে, সবচেয়ে সাধারণ যে উপসর্গটি দেখা গিয়েছে, তা হল শ্বাসকষ্ট। সমীক্ষা থেকে আরও জানা গিয়েছে, ওই তিন শিশুই সিজারিয়ান পদ্ধতিতে জন্ম নেওয়া শিশু। তবে এতে কোনও শিশুরই জীবনহানি হয়নি।

গবেষকরা জানিয়েছেন, ডেলিভারির সময়ে সংক্রমণ নিয়ন্ত্রণের কড়া ব্যবস্থা নেওয়া হয়। মাতৃভ্রূণে থাকা অবস্থায় সংক্রমণ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিয়েছেন তারা।

গবেষকদের দাবি, ‘গর্ভবতী নারীদের স্ক্রিন করা সমস্যার এবং তাদের সংক্রমণ এড়াতে কঠিন পদ্ধতি অবলম্বন করাও মুশকিল। ফলে কঠিন সংক্রামিত মায়েদের কোয়ারান্টাইন করে রাখা এবং সদ্যোজাতদের পর্যবেক্ষণে রাখাই বর্তমানে একমাত্র চিকিৎসা।

সূত্র: এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ