• শনিবার, ০৬ জুন ২০২০, ১০:১৮ পূর্বাহ্ন |

ঘরে বসেই জেনে নিন, আপনি করোনায় আক্রান্ত কি না

Red Chilli Saidpur

সিসি ডেস্ক, ৩১ মার্চ ।। আপনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন কি না, তা ঘরে বসেই জানার উপায় জানিয়েছে সরকার। অনলাইনের মাধ্যমে কিছু প্রশ্নের জবাব দিয়ে সহজেই এ বিষয়ে জানা যাবে।

সেক্ষেত্রে যদি কেউ ঝুঁকিতে থাকেন তাহলে কী করতে হবে, সে পরামর্শও মিলবে। ঝুঁকিতে থাকলে সংশ্লিষ্ট ব্যক্তির নম্বরে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যোগাযোগ করবে।

গত সোমবার (৩০ মার্চ) অনলাইনে ভিডিও কনফারেন্সে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, ‘করোনা ভাইরাসের ঝুঁকি ঘরে বসেই পরীক্ষা করুন। আইইডিসিআর’এ প্রতিদিন লাখ লাখ কল আসছে। অনেকে সাধারণ বিষয়েও প্রশ্ন করছেন। এতে কাঙ্ক্ষিত সেবা দিতে গিয়ে নানা ধরণের সংকট তৈরি হচ্ছে।

তিনি বলেন, একসঙ্গে লাখ লাখ মানুষকে সেবা দিতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করা হয়েছে। https://livecoronatest.com নামে ওয়েবসাইটে গিয়ে কিছু প্রশ্নের জবাব দিলে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন কি না তা জানা যাবে।

তিনি বলেন, ঝুঁকিতে থাকলে নিজের নাম, মোবাইল নম্বর ও নিজের অবস্থানের তথ্য পূরণ করে দিলে তা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চলে যাবে। নিজের পরীক্ষা নিজে অনলাইনে করলে আতঙ্ক কমবে। এ ছাড়া যারা প্রকৃত আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন, তাদের খুঁজে বের করতে ওয়েবপেজটি সহায়তা করবে। ঝুঁকিতে থাকা লোকজনের সঙ্গে চিকিৎসকদের যোগাযোগ করিয়ে দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ রকম ওয়েবপেজ তৈরির মূল উদ্দেশ্য ব্যাপক আকারে তথ্য সংগ্রহ করা। এসময় আরও বক্তব্য দেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ