• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ০১:১১ অপরাহ্ন |

সৈয়দপুরে প্রত্যাশা’র হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিতরণ কার্যক্রম চলমান

Red Chilli Saidpur

বিশেষ প্রতিনিধি, ৪ এপ্রিল ।। নীলফামারীর সৈয়দপুরে সামাজিক সংগঠন প্রত্যাশা ’৮৬ এর হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। আজ শনিবার সংগঠনের সদস্যরা শহরের কয়েকটি পয়েন্টে সাধারণ খেটে খাওয়া মানুষের মধ্যে পাঁচ শত বোতল হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছেন।
বেলা ১১টায় সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে শেরে বাংলা সড়কের প্রত্যাশা ’৮৬ এর সদস্যরা তাদের হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কার্যক্রম শুরু হয়। এ সময় ওই সড়কের কর্মজীবী, রিকশা ও রিকশাভ্যান চালকদের হাতে একটি হ্যান্ড স্যানিটাইজারের বোতল তুলে দেন প্রত্যাশার সদস্যরা। এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক কৃষিবিদ মো. আব্দুল করিম, মো. শফিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে শহরের রসুলপুর, থানা মোড় এলাকায় পয়েন্টে আড়াই শত বোতল হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে।
সামাজিক সংগঠন প্রত্যাশা ’৮৬ এর সভাপতি ডা. এস. এাহবুব জামিল জানান, কেভিড-১৯ প্যানডেমিক হওয়ায় সারাবিশ্বের মতো বাংলাদেশও প্রার্দূভাবের ঝুঁকিতে রয়েছে। বিশেষ করে চলতি সপ্তাহ (১ থেকে ৭ এপ্রিল) সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি। এ সময় বিশেষজ্ঞ মতামতে সরকারের সিদ্ধান্ত প্রত্যেককেই নিজ নিজ বাড়িতে অবস্থানের জোর তাগিদ দেয়া হচ্ছে। এরপর জীবনযাপনের তাড়নায় নিম্ন আয়ের পেশাজীবীদের বাড়ির বাইরে আসতেই হচ্ছে। আর এর পরিপ্রেক্ষিতে কেভিড-১৯ সংক্রমণের ঝুঁকি এড়াতে ব্যক্তি প্রতিরোধে হ্যান্ড স্যানিটেশন নিশ্চিত করতে প্রাথমিক ধাপ হিসেবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের গুরুত্ব সংশ্লিষ্ট বিশেষজ্ঞমহলে স্বীকৃত। তাই বিষয়টিকে গুরুত্ব হিসেবে নিয়ে আমরা সামাজিক সংগঠন প্রত্যাশা ’৮৬ একটি ক্ষুদ্র উদ্যোগ গ্রহন করেছি। শহরের নতুন বাবুপাড়া শহীদ তুলশীরাম সড়কে (দিনাজপুর রোড) আমাদের সংগঠনের অস্থায়ী কার্যালয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্যবস্থাপত্র অনুসরণে এবং সংগঠনের সভাপতির (ডা. এস. মাহবুব জামিল) তত্ত্বাবধানে প্রতিনিয়ত হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিতরণ অব্যাহত রেখেছি। ইতোমধ্যে সংগঠনের উদ্যোগে এক হাজার দুইশত হ্যান্ড বোতল স্যানিটাইজার প্রস্তুত করা হয়। প্রতিটি ৩০ মি.মি. বোতল যে কোন জামা কাপড়ের পকেটে বহনযোগ্য। সেই সঙ্গে সে সব সৈয়দপুর শহরের বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে নিম্ন আয়ের পেশাজীবীদের মাঝে বিতরণ করে আসছি। আামদের এ উদ্যোগ অব্যাহতভাবে চলবে বলে জানান তিনি।
প্রসঙ্গত, নীলফামারী সৈয়দপুর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি ’৮৬ ব্যাচের শিক্ষার্থী নিয়ে প্রত্যাশা ’৮৬ সামাজিক সংগঠনটি গঠিত। “বন্ধুত্ব বিনির্মাণেও সমাজ কল্যাণেও ” হচ্ছে সংগঠনটির শ্লোগান। সংগঠনটির সদস্যরা সকলেই আজ শিক্ষাজীবনের পাঠ চুকিয়ে দেশে বিদেশে সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থায় গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত আছেন। অনেকে আবার ব্যবসা-বাণিজ্য পরিচালনা করে নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত হয়েছেন। নিজ নিজ কর্ম সম্পাদনের পাশাপাশি সংগঠনটির সদস্যরা দেশে প্রাকৃতিক দূর্যোগসহ যে কোন ক্রান্তিকালে সাধারণ মানুষের বিপদে পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ