• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ০৫:৩৯ অপরাহ্ন |

শ্রমিক সুরক্ষায় সব গার্মেন্টস বন্ধ করতে লিগ্যাল নোটিশ

Red Chilli Saidpur

ঢাকা, ৫ এপ্রিল ।। ক‌রোনাভাইরা‌স সংক্রমণ প্র‌তি‌রো‌ধে শ্র‌মিক‌দের স্বাস্থ্য সুরক্ষায় সব গা‌র্মেন্টস প্র‌তিষ্ঠান বন্ধ রাখার নি‌র্দেশ প্রদান করার জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (৫ এপ্রিল) সকাল ৯টায় ফের‌দৌস আহমেদ উজ্জ্বল নামে এক ব্যক্তির পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আরিফুল হক রোকন এ নোটিশ প্রেরণ করেন।
বা‌ণিজ্য মন্ত্রণাল‌য়ের স‌চিব, শিল্প ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বি‌জিএমই সভাপ‌তি, এফ‌সিআই সভাপতি‌র সরকারি ইমেইল আইডিতে এ নোটিশ পাঠানো হয়।

নো‌টি‌শে বলা হয়, বাংলা‌দেশ শ্রম আইন ২০০৬ অনুযায়ী শ্র‌মিক‌দের স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা হিসেবে অতি‌রিক্ত ভিড় না করার কথা বলা হ‌য়ে‌ছে। এ আইনের ধারা ৫৬ এর (১) উপধারায় বলা হ‌য়ে‌ছে “কোনো প্রতিষ্ঠানের কোনো কর্ম-কক্ষে কর্মরত শ্রমিকগণের স্বাস্থ্যহানি হয় এই প্রকার অতিরিক্ত ভিড় করা যাইবে না৷” তাছাড়া গণপ্রজাতন্ত্রী বাংলা‌দে‌শের সং‌বিধা‌নের অনু‌চ্ছেদ ৩৪ এ জবরদস্তি-শ্রম নিষিদ্ধ করা হ‌য়ে‌ছে।

নো‌টি‌শে আগামী ২৪ ঘণ্টার মধ্যে  বাংলা‌দে‌শের সকল গার্মেন্টস প্র‌তিষ্ঠান আগামী ১১ এ‌প্রিল পর্যন্ত শ্র‌মিক‌দের স্বা‌স্থ্যের কথা বি‌বেচনা ক‌রে বন্ধ রাখার অনু‌রোধ জানানো হয়েছে। এছাড়া সরকা‌র ঘো‌ষিত নী‌তি অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শ্র‌মিক‌দের নিজ নিজ বাসস্থা‌নে অবস্থান করার জন্য নি‌র্দেশ দি‌তে অনু‌রোধ করা হয়। এছাড়া, কারখানা বন্ধ রাখা ম‌র্মে যে ব্যবস্থা গ্রহণ হয়েছে, তা জানাতে বলা হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ