• শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ০৭:১৩ পূর্বাহ্ন |

না ফেরার দেশে ‘টম অ্যান্ড জেরি’র পরিচালক

Red Chilli Saidpur

বিনোদন ডেস্ক, ১৯ এপ্রিল ।। অস্কারজয়ী মার্কিন ইলাস্ট্রেটর, অ্যানিমেটর, চিত্রনির্মাতা ও প্রযোজক জিন ডেইচ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৫।

গত ১৬ এপ্রিল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জিন ডেইচ। তবে তার মৃত্যুর খবরটি গতকাল শনিবার মাইক্রোব্লগিং সাইট টুইটারে জানিয়েছেন তার প্রকাশক পেট্র হিমেল।

‘টম অ্যান্ড জেরি’ কার্টুন সিরিজের আট জন পরিচালকের মধ্যে একজন ছিলেন জিন। ১৯৬১-৬২ মৌসুমে তিনি এর সঙ্গে সম্পৃক্ত ছিলেন। জিন ‘টম অ্যান্ড জেরি’ কার্টুনের ১৩ পর্ব পরিচালনা করেন। এছাড়া ‘পাপাই দ্য সেইলর’ কার্টুন সিরিজের কিছু পর্বও পরিচালনা করেছেন।

বিখ্যাত এই কার্টুনিস্টের জন্ম ১৯২৪ সালে শিকোগোতে। ১৯৫৯ সালে তিনি গ্রাগে আসেন। ১৯৬০ সালে জিনের সিনেমা মানরো সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম ক্যাটাগরিতে অস্কার জিতে নেয়। ‍শুধু তাই নয়, ১৯৬৪ সালে একই ক্যাটাগরিতে তারনাডনিক ও হাউ টু অ্যাভয়েড ফ্রেন্ডশিপ সিনেমা দুটি অস্কারে মনোনয়ন পায়। ২০০৪ সালে উইনসর ম্যাককে আজীবন সম্মাননা পান জিন ডেইচ।

কর্মজীবনে টেরিটুনস, আন্ডার ২০ সেঞ্চুরি ফক্সের শিল্প নির্দেশক হিসেবে কাজ করেছেন জিন। এ সময়টাতে সিডনি এলিফ্যান্ট, গ্যাস্টন লে ক্রাইওন, ক্লিন্ট ক্লোবার এবং টেরেবল থম্পসনের মতো চরিত্র তৈরি করেন তিনি।

ব্যক্তিগত জীবনে জিন ডেইচ স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন। তারা প্রত্যেকেই কার্টুনিস্ট ও ইলাস্ট্রেটর।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ