• বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১২:৪১ পূর্বাহ্ন |
শিরোনাম :
চিলাহাটি পরিদর্শনে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য অনলাইনে ৬ হাজার লেকচার চিলাহাটি-হলদিবাড়ি রেল যোগাযোগ ডিসেম্বরেই শুরু ৪২ ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ সৈয়দপুরে পঞ্চম শ্রেনীর ছাত্রীকে ধর্ষনের চেষ্টা: যুবক গ্রেফতার মধ্য জানুয়ারিতে ৬০ পৌরসভায় নির্বাচন জলঢাকায় প্রতিবন্ধি বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে বিরোধীতার প্রতিবাদে নীলফামারীতে বিক্ষোভ নীলফামারীতে ‘অর্থনৈতিক অঞ্চল’ দ্রুত বাস্তবায়নের দাবীতে মানববন্ধন কিশোরগঞ্জের চাড়ালকাটা নদীর এ্যকুয়েডাক্ট সম্ভাবনাময় পিকনিকস্পট!

সদস্য দেশ হিসেবে বাংলাদেশও পাবে ফিফা’র অর্থ

খেলাধুলা ডেস্ক, ২৭ এপ্রিল ।। করোনার ধাক্কায় বিপর্যস্ত ফুটবলকে বাঁচাতে সাহায্যের হাত বাড়াল ফিফা। সংস্থাটির পরিচালনা পর্ষদ জানিয়েছে, সদস্য দেশগুলোর জন্য ১৫০ মিলিয়ন ইউএস ডলার (১৩৯ মিলিয়ন ইউরো) অর্থ সাহায্য দেওয়া শুরু হয়েছে।

ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো জানিয়েছেন, কোভিড-১৯ মহামারির কারণে ফুটবল বিশ্বে যে ক্ষতি হয়েছে, তা সামলে ওঠার প্রথম ধাপ হিসেবে আগামী কয়েক দিনের মধ্যে ২১১ সদস্য দেশকে এই সহায়তা অর্থ বন্টন করে দেয়া হবে।

ফিফা জানায়, সদস্য ২১১ টি দেশের প্রতিটি আগামী কয়েকদিনের মধ্যে ৫ লাখ ইউএস ডলার (প্রায় ৪ কোটি ২৫ লাখ টাকা) করে পেয়ে যাবে। সে সঙ্গে ফরোয়ার্ড ২.০ ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় অন্যান্য সুবিধা পাবে।

ইনফ্যান্তিনো বলেন, ‘এই মহামারি পুরো ফুটবল বিশ্বকে বিরল এক চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। তীব্র এই সংকটে সহযোগিতা করা ফিফার দায়িত্বের মধ্যে পড়ে।’

তিনি যোগ করেন, ‘এই কাজ শুরু হলো সদস্য সে দেশগুলোকে জরুরি অর্থ সাহায্য দেয়ার মাধ্যমে, যারা এই সময়টায় বড় ধরনের আর্থিক সংকটে পড়েছে। ফুটবল বিশ্বের এই সংকটকালে সূদুরপ্রসারি আর্থিক সাহায্য পরিকল্পনার প্রথম ধাপ এটা।’

ফিফা জানিয়েছে এই অর্থ ২০১৯ এবং ২০২০ সালের অপারেশনাল ফান্ড থেকে দেয়া হচ্ছে। এমনিতেও সদস্য দেশগুলোকে অর্থ সাহায্য দিয়ে থাকে ফিফা, তবে সেটা থাকে নির্দিষ্ট কিছু মানদন্ড পূরণ করা সাপেক্ষে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ