• রবিবার, ০২ অগাস্ট ২০২০, ০২:৪৫ পূর্বাহ্ন |

শহীদ জননী জাহানারা ইমামের ৯১তম জন্মবার্ষিকী কাল

Red Chilli Saidpur

সিসি ডেস্ক, ০২ মে ।। আগামীকাল শহীদ জননী জাহানারা ইমামের ৯১তম জন্মবার্ষিকী। ১৯২৯ সালের ৩ মে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় তিনি জন্মগ্রহণ করেন।

জাহানারা ইমাম ১৯৪২ সালে এসএসসি, ১৯৪৪ সালে রংপুর কারমাইকেল কলেজ থেকে আইএ পাশ করেন। ১৯৪৫ সালে কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজে ভর্তি হন। ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএড শেষ করেন। ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্র থেকে সার্টিফিকেট ইন এডুকেশন ডিগ্রি অর্জন করেন। ১৯৬৫ সালে আবার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ করেন।

তার কর্মজীবন কেটেছে ময়মনসিংহের বিদ্যাময়ী বালিকা বিদ্যালয়, ঢাকার সিদ্ধেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় এবং ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে শিক্ষকতা করে। ১৯৯১ সালে শহীদ জননী জাহানারা ইমাম বাংলা একাডেমি পুরস্কার পান। এছাড়াও তিনি পেয়েছেন অসংখ্য পুরস্কার।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে স্বামী শরীফ ইমাম ও ছেলে শাফী ইমাম রুমীকে হারিয়েছেন বরেণ্য এই লেখক ও সমাজকর্মী। একাত্তরের গণহত্যাকারী, মানবতাবিরোধী অপরাধী ও যুদ্ধাপরাধীদের বিচার এবং জামায়াত-শিবির চক্রের মৌলবাদী সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধকরণের দাবিতে ১৯৯২-এর ১৯ জানুয়ারি জাহানারা ইমাম গঠন করেছিলেন ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’।

দেশের ১০১ জন বরেণ্য নাগরিক কর্তৃক স্বাক্ষরিত নির্মূল কমিটি গঠনের ঘোষণায় এই মহিয়সী নারী বলেছিলেন, ‘সরকার যদি গণহত্যা ও যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের আমীর গোলাম আযমের বিচার না করে আমরা গণআদালতে তার বিচার করব।’

একই সঙ্গে জামায়ত-শিবির চক্রের মৌলবাদী সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধকরণেরও দাবি জানিয়েছে নির্মূল কমিটি। গণআদালতে গোলাম আযমের বিচারের কর্মসূচি সফল করার জন্য শহীদ জননী জাহানারা ইমাম মুক্তিযুদ্ধের পক্ষের সকল রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী, ছাত্র-নারী-মুক্তিযোদ্ধা সংগঠনের সমন্বয়ে গঠন করেছিলন মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটি। যার উদ্যোগে ১৯৯২-এর ২৬ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত গণআদালতে গোলাম আযমের বিচার হয়, যা প্রত্যক্ষ করার জন্য সরকারের সকল হুমকি ও বাধা অগ্রাহ্য করে পাঁচ লক্ষাধিক মানুষের সমাগম হয়েছিল।

করোনা পরিস্থিতর কারণে এবার মিরপুরে শহীদ জননী জাহানারা ইমামের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের কর্মসূচি গ্রহণ করা হয়নি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ