• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

করোনায় ১ লাখ আমেরিকান মারা যাবে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ০৪ মে ।। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন বিশ্বাস করেন যে, করোনভাইরাস মহামারিতে প্রায় ১ লাখ আমেরিকান মারা যেতে পারে। তবে তার ধারণা, চলতি বছরের শেষ নাগাদ করোনা একটি ভ্যাকসিন বা প্রতিষেধক তৈরি হবে।

এর আগে গত সপ্তাহে তিনি এই রোগে যুক্তরাষ্ট্রে যে আনুমাণিক মৃত্যুর সংখ্যা ঘোষণা করেছিলেন তা ইতিমধ্যে ছাড়িয়ে গেছে।

রোববার ফক্স নিউজ সম্প্রচারিত দুই ঘণ্টার ভার্চুয়াল টাউন হলে এক অনুষ্ঠানে ট্রাম্প এসব কথা বলেন। এসময় তিনি যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারের ওপর জোর দেন এবং করোনা বিস্তারের জন্য ফের চীনকে দায়ী করেন।

যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে ১১ লাখের বেশি মানুষ কোভিড-১৯য়ে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৬৭ হাজারেরও বেশি মানুষ। করোনা ঠেকাতে সেখানকার বিভিন্ন অঙ্গরাজ্যে লকডাউন চলছে। ফলে বন্ধ রয়েছে অনেক ব্যবসা প্রতিষ্টান ও স্কুল-কলেজ।

ট্রাম্প বলেন, ‘আমরা ৭৫-৮০ হাজার থেকে শুরু করে ১ লাখ মানুষকে হারাতে যাচ্ছি। এটি একটি ভয়াবহ ব্যাপার।’

এর আগে গত সপ্তাহে তিনি বলেছিলেন, করোনায় যুক্তরাষ্ট্রের ৬০ থেকে ৭০ হাজার মানুষ মারা যেতে পারে।

এদিকে লকডাউন তুলে নিতে বিক্ষোভ করছে বিভিন্ন অঙ্গরাজ্যের লোকজন। ইতিমধ্যে লকডাউন শিথিল করেছে বেশ কিছু অঙ্গরাজ্যের প্রশাসন। এসব বিক্ষোভকে সরাসরি সমর্থন দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। রোববার এ প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘আমরা তো গোটা দেশকে এভাবে বন্ধ করে রাখতে পারি না।’

শুরু থেকেই লকডাউনের বিপক্ষে অবস্থান নিয়েছেন ট্রাম্প। তিনি বিভিন্ন সময়ে লকডাউন তুলে নেয়ারও কথা বলেছেন যা নিয়ে সমালোচনা করেছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ট্রাম্প মনে করেন, চলতি বছরের শেষ নাগাদ করোনার ভ্যাকসিন আবিষ্কার হবে। তখন গোটা পরিস্থিতি বদলে যাবে।

তার ভাষায়, ‘আমি মনে করি এই বছরের শেষের দিকে আমরা করোনা ভ্যাকসিন পেয়ে যাব। যদিও এ ব্যাপারে চিকিৎসকরাই ভালো বলতে পারবেন। আমি যা মনে করি তা হচ্ছে… আমার ধারণা আমরা খুব শীঘ্রই একটি ভ্যাকসিন পেয়ে যাব।’

তবে প্রখ্যাত মার্কিন চিকিৎসক ডা. অ্যান্টনি ফুসিসহ অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞই মনে করেন, আগামী ১৮ মাসের আগে করোনা ভ্যাকসিন আবিষ্কার করা সম্ভর নয়।

ওই অনুষ্ঠানে ট্রাম্প আরও বলেন, তিনি চান শিক্ষার্থীরা শরৎকালে স্কুল এবং কলেজগুলিতে ফিরে আসুক। এমনকি এই রোগের পুনরুত্থানের সম্ভাবনার কথা স্বীকার করার পরও তিনি এমনটিই চান বলে জানান।

সূত্র: খালিজ টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ