• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন |
শিরোনাম :

উপজেলা পরিষদের প্রকল্প শেষ করতে ১২ নির্দেশনা

সিসি ডেস্ক, ১৩ মে ।। করোনাভাইরাসের কারণে উপজেলা পর্যায়ে বাস্তবায়নাধীন প্রকল্পের কাজ সম্পাদনের জন্য ১২ দফা নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ ।

১০ মে স্থানীয় সরকার বিভাগ থেকে এই নির্দেশনা দিয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

নির্দেশনাগুলো হলো—প্রকল্প এলাকায় কোডিড-১৯ বিষয়ক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের  নির্দেশনা সম্বলিত সাইনবোর্ড স্থাপন করতে হবে।  শারীরিক ও সামাজিক দূরত্ব রক্ষা করে প্রকল্পগুলোর কাজ  সম্পাদন করতে হবে।  প্রকল্প কাজে যেসব শ্রমিক কাজ করবে তারা শারীরিকভাবে সুস্থ কি না তা নির্ণয়ের জন্য থার্মাল স্ক্যানারের মাধ্যমে তাদের দেহের তাপমাত্রা পরীক্ষা করতে হবে।  প্রকল্প  কাজ সম্পাদনের জন্য নিয়োজিত শ্রমিকদের প্রয়োজন অনুযায়ী স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ( মাস্ক, গ্লাভস, গামবুট, হেলমেট ইত্যাদি ) ব্যবহার করতে হবে।

প্রকল্প এলাকায় নির্মাণ শ্রমিকদের জন্য সাবান পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা থাকতে হবে এবং  প্রয়োজন অনুযায়ী হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করতে হবে।

প্রকল্প কাজে নির্মাণ সংশ্লিষ্ট যন্ত্রপাতি ব্যবহারের ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে হবে।

প্রকল্প কাজে নিয়োজিত নির্মাণ শ্রমিকদের নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে নির্ধারিত নির্মাণ শেডে অবস্থান করতে হবে এবং প্রকল্প কাজ সমাপ্ত না হওয়া পর্যন্ত উক্ত প্রকল্প স্থানে অবস্থান করতে হবে।  প্রতিষ্ঠান/ঠিকাদার প্রকল্প কাজে নিয়োজিত নির্মাণ শ্রমিকদের খাদ্য ও স্বাস্থ্য সামগ্রী সরবরাহ করবে।

ট্রাকে করে নির্মাণ সামগ্রী সরবরাহের সময় ট্রাকের সামনে ব্যানারে উপজেলা পরিষদ থেকে বাস্তবায়নাধীন সুনির্দিষ্ট প্রকল্পের নাম উল্লেখ থাকতে হবে।

চলমান প্রকল্প এলাকায় কাজের সময় নির্দিষ্ট কাজের বিবরণ সম্বলিত সাইনবোর্ডে  স্থাপন করতে হবে।  পাথর, সিমেন্ট বা অন্যান্য নির্মাণসামগ্রী এক জেলা হতে অন্য জেলায় পরিবহনের প্রয়োজন হলে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনুমতি নিতে হবে।

প্রয়োজনে প্রকল্পের কাজ চালানোর বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অবহিত করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ