• শুক্রবার, ২৯ মে ২০২০, ০৫:৫৫ পূর্বাহ্ন |

সবার জন্য বিনামূল্যে করোনার টিকা চান বিশ্বনেতারা

Red Chilli Saidpur

আন্তর্জাতিক ডেস্ক, ১৫ মে ।। নতুন করোনাভাইরাসের টিকা ও চিকিৎসাসেবা প্রত্যেক ব্যক্তিকে বিনামূল্যে দেওয়ার আহ্বান জানিয়ে এক চিঠিতে সই করেছেন বর্তমান ও সাবেক বিশ্বনেতারা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে পাঠানো চিঠিতে এ আহ্বান জানিয়েছেন তারা। শুক্রবার আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ ১৪০ জনের বেশি বর্তমান ও সাবেক বিশ্বনেতা ওই চিঠিতে সই করেছেন। তাদের দাবি, করোনাভাইরাসের টিকা আবিষ্কার হলে তা যেন কোনোভাবেই পেটেন্ট করা না হয়। টিকার ফর্মুলা যেন সব দেশের জন্য উন্মুক্ত রাখা হয়।

আগামী সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক সভা অনুষ্ঠিত হবে। সে সভায় যাতে বিষয়টি মনোযোগ পায় এবং আলোচনা হয় তার জন্যই সংস্থাটির কাছে ওই চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, করোনাভাইরাসের টিকা আবিষ্কার হলে তা যেন দ্রুত সব দেশের মানুষ কোনো বৈষম্য ছাড়াই পায় তার ব্যবস্থা করতে হবে। এ জন্য সরকার ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে এক হতে হবে। করোনাভাইরাস সংক্রান্ত চিকিৎসা, পরীক্ষা বা কারিগরি পদ্ধতির কোনো পেটেন্ট না রেখে তা যেন সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত করে দেওয়া হয়।

চিঠিতে আরও সই করেছেন সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল, ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-অ্যাডো, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ, নেদারল্যান্ডসের সাবেক প্রধানমন্ত্রী জা পিটার বালকেন্দে, পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী জোসে ম্যানুয়েল বারোসা, ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক, লাইবেরিয়ার সাবেক প্রেসিডেন্ট ও শান্তিতে নোবেলজয়ী এলেন জনসন সেরলিফ, কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস প্রমুখ।

ফ্রান্সের বহুজাতিক ওষুধ কোম্পানি সানোফি বৃহস্পতিবার বলেছে, করোনাভাইরাসের টিকা আবিষ্কার হলে তা প্রথমে দেওয়া হবে যুক্তরাষ্ট্রকে। কারণ ওয়াশিংটন কোম্পানিটিকে টিকা তৈরিতে অর্থায়ন করেছে।

সানোফির এমন মন্তব্যের মধ্যেই বিশ্বনেতাদের চিঠির বিষয়টি সামনে এলো। একই সঙ্গে ওষুধ কোম্পানিটির মন্তব্যে বিশ্বজুড়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

আফ্রিকান ইউনিয়নের চেয়ারপারসন ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট রামাফোসা বলেছেন, ‘আফ্রিকার দেশগুলোসহ সবার জন্যই করোনাভাইরাসের টিকা পেটেন্টমুক্ত রাখার জোর আহ্বান জানাচ্ছি। আবিষ্কার হওয়া মাত্রই সবাই যেন বিনামূল্যে টিকা পায় তার যথাযথ ব্যবস্থা করতে হবে। কোনো দেশকে বিবেচনায় নিয়ে বা ধনী-গরীব বৈষম্য করে কাউকে টিকা থেকে বঞ্চিত করা উচিত হবে না’।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ