• শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ০৩:০১ পূর্বাহ্ন |

জরিমানা ছাড়াই আয়কর রিটার্ন জমা দেয়ার সুযোগ বাড়ল

Red Chilli Saidpur

সিসি ডেস্ক, ০২ জুলাই ।। করোনাভাইরাসে সৃষ্ট সংকটের কথা বিবেচনায় নিয়ে বিদায়ী ২০১৯- ২০ করবর্ষে যেসব ব্যক্তি শ্রেণি এবং কোম্পানি করদাতা এখনো রিটার্ন দাখিল করতে পারেনি তাদের শর্ত সাপেক্ষে জরিমানা-সুদ ছাড়া আয়কর বিবরণী দাখিলের সুযোগ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) । তবে উৎসে কর কর্তন বা আদায় ও জমার ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না।

৩০ মার্চ এনবিআর সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেন স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, গত ২৬ মার্চের পর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রিটার্ন জমা, আপিল ও ট্রাইব্যুনালে অ্যাসেসমেন্ট, এডিআরে জরিমানা-সুদ লাগবে না। কিন্তু ২৬ মার্চের আগে মামলার ক্ষেত্রে জরিমানা-সুদ দিতে হবে। সব শ্রেণির করদাতার জন্য যেসব ক্ষেত্রে পরিপালনের সময়সীমা ২৬ মার্চ থেকে এ পর্যন্ত উত্তীর্ণ হয়েছে অথবা আগামী ২৯ সেপ্টেম্বরের মধ্যে উত্তীর্ণ হবে সেসব ক্ষেত্রে পরিপালনের বর্ধিত সময়সীমা ৩০ সেপ্টেম্বর নির্ধারণ করা হলো।

আদেশে বলা হয়, আয়কর অধ্যাদেশ-১৯৮৪ এর আওতায় কোনো আয়কর কর্তৃপক্ষ বা কর আপিলাত ট্রাইব্যুনালের যেসব কার্যক্রমের সময়সীমা ২৬ মার্চ থেকে এ পর্যন্ত উত্তীর্ণ হয়েছে অথবা আগামী ২৯ সেপ্টেম্বরের মধ্যে উত্তীর্ণ হবে সেসব ক্ষেত্রে বর্ধিত সময়সীমা ৩০ সেপ্টেম্বর নির্ধারণ করা হলো। দুই ক্ষেত্রেই রিটার্ন জমার ক্ষেত্রে বিলম্বজনিত সুদ, জরিমানা প্রযোজ্য হবে না।

২০২০-২১ অর্থবছরের অগ্রীম করের প্রথম কিস্তি ১৫ সেপ্টেম্বরের মধ্যে পরিশোধ করতে হবে এবং ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে উৎসে কর্তিত ও আদায় করা কর নির্ধারিত বিধিবদ্ধ সময়ে সরকারি কোষাগারে জমা দিতে হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ