• রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ১০:৪২ অপরাহ্ন |

সমগ্র কাশ্মীরসহ পাকিস্তানের নতুন মানচিত্র

আন্তর্জাতিক ডেস্ক, ০৫ আগষ্ট ।। সমগ্র কাশ্মীরকে যুক্ত করে নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছে পাকিস্তান। মঙ্গলবার জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণের এ নতুন মানচিত্র প্রকাশ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা তুলে নেওয়ার এক বছরপূর্তির ঠিক আগের দিন এই মানচিত্র প্রকাশ করলো পাকিস্তান। এই ঘটনাকে পাকিস্তানের রাজনৈতিক পাগলামো বলে উল্লেখ করেছে ভারত। খবর ডন ও এনডিটিভির।

মানচিত্র প্রকাশ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘পাকিস্তানের মানুষের লক্ষ্য প্রকাশিত হয়েছে এই মানচিত্রে। আজ একটা ঐতিহাসিক দিন, কারণ আমরা একটি নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছি, যা গোটা দেশ ও কাশ্মীরের মানুষের ইচ্ছাতেই তৈরি হয়েছে।’

এতদিন পর্যন্ত পাকিস্তান অধিকৃত কাশ্মীরের অংশকে আনুষ্ঠানিকভাবে নিজেদের অংশ বলে দাবি করত না। গিলগিট-বালতিস্তানকে নিজেদের বলে উল্লেখ করলেও বাকি অংশকে পাকিস্তান ‘আজাদ কাশ্মীর’ বলে উল্লেখ করতো।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, এই প্রথমবার পাকিস্তান গোটা বিশ্বের সামনে নিজেদের অবস্থান স্পষ্ট করলো। ৫ আগস্টকে ‘কালা দিবস’ হিসেবে পালন করা হবে বলেও জানান পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী।

পাকিস্তান এই মানচিত্র প্রকাশ করার পরই ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে। তারা বলেছে, এটা পাকিস্তানের ‘রাজনৈতিক পাগলামি’ ছাড়া কিছুই নয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, পাকিস্তানের এই দাবি সারা বিশ্বের কাছে ভিত্তিহীন। জম্মু-কাশ্মীর, লাদাখের মতো আমাদের অঞ্চলকে যে তারা নিজেদের বলে মানচিত্রে রেখেছে, তা হাস্যকর। এর কোনো আইনি বৈধতাও নেই। আন্তর্জাতিক স্তরে এসমস্ত দাবির কোনো বিশ্বাসযোগ্যতা নেই। সন্ত্রাসী কার্যকলাপ দিয়ে যে তারা নিজেদের সীমানা বাড়াতে চাইছে, সেটাই আরও একবার প্রমাণ করল নিজেরাই।

উল্লেখ্য, এরআগে ভারতের কালাপানি, লিমপিয়াধুরা, লিপুলেখ এই তিনটি অংশকে নিজেদের বলে দাবি করে নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল সরকার। সেটি নিয়ে নেপালের সঙ্গে আলোচনা করে সমাধানের কথা জানিয়েছে ভারত।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ