• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০২:৫৮ পূর্বাহ্ন |

আইপিএলে খেলার অনুমতি পাননি মোস্তাফিজ

খেলাধুলা ডেস্ক ।। ১৩তম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে নাম ছিল বাংলাদেশের সাতজন ক্রিকেটারের। কিন্তু কোনও দলই কাউকে ডাকেনি। কারো ভাগ্যেই নিলামের শিকে ছেঁড়েনি। কিন্তু হঠাৎ করেই আইপিএলে খেলার সুযোগ এসে গিয়েছিল মোস্তাফিজুর রহমানের কাছে। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফো জানিয়েছে, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) বাংলাদেশের বাঁহাতি পেসারকে দলে নেওয়ার আগ্রহ দেখিয়েছিল। আবার ক্রিকবাজ জানিয়েছে, কেকেআরের পাশাপাশি মুম্বাই ইনডিয়ানসও মোস্তাফিজকে নিতে চেয়েছিল। শেষ পর্যন্ত আইপিএলে খেলার অনুমতি পাননি মোস্তাফিজ। তাকে অনাপত্তিপত্র (এনওসি) দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

প্রচণ্ড অসুস্থ বাবার পাশে থাকবেন বলে লাসিথ মালিঙ্গা আইপিএল থেকে সরিয়ে নেন নিজেকে। মুম্বাইয়ের বড় ভরসা এই লঙ্কান ফাস্ট বোলারের বিকল্প হিসেবে মোস্তাফিজকে নিতে চেয়েছিল তারা। শেষ পর্যন্ত অবশ্য তারা নিয়েছে অস্ট্রেলিয়ার পেসার জেমস প্যাটিনসনকে।

মোস্তাফিজ শেষ প্রস্তাবটি পেয়েছিলেন কেকেআরের কাছ থেকে। কারণ কলকাতার দলটির বাঁহাতি ইংলিশ পেসার হ্যারি গার্নি কাঁধের চোটে পড়ায় শেষ মুহূর্তে সরে দাঁড়িয়েছেন। তারই আদর্শ বিকল্প হিসেবে মোস্তাফিজকে নিতে খুবই আগ্রহ দেখিয়েছিল কেকেআর। কিন্তু বাংলাদেশ আইপিএলের সময়টাতেই শ্রীলঙ্কায় তিন টেস্টের সিরিজ খেলতে থাকবে বলে বিসিবি মোস্তাফিজকে অনাপত্তিপত্র দেয়নি।

‘হ্যাঁ, আইপিএল থেকে তার (মোস্তাফিজ) কাছে একটা প্রস্তাব এসেছিল। কিন্তু আমরা এনওসি দিইনি, কারণ সামনে আমাদের শ্রীলঙ্কা সফর’-বিসিবির ক্রিকেট পরিচালনা প্রধান আকরাম খানকে শুক্রবার এভাবে উদ্ধৃত করেছে ক্রিকবাজ।

এ মাসের শেষেই তিন টেস্টের সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাবে বাংলাদেশ, খসড়া সূচি অনুয়ায়ী যদিও প্রথম টেস্ট শুরু ২৩ অক্টোবর। শ্রীলঙ্কা যাত্রার আগে সম্ভবত ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে সপ্তাহব্যাপী আবাসিক ক্যাম্প, আর তাতে মোস্তাফিজের থাকারই কথা।

২৪ বছর বয়সী মোস্তাফিজ যদিও গত বছর থেকেই বাংলাদেশের টেস্ট পরিকল্পনায় অনেকটা অবাঞ্ছিত হয়ে গেছেন। ২০১৯ বিশ্বকাপে ২০ উইকেট পাওয়া পেসার বিশ্বকাপের পর থেকে শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

২০১৬ সালে খেলা প্রথম আইপিএলটাই মোস্তাফিজের কাছে সোনায় মোড়ানো এক স্মৃতি। সেবার ১৬ ম্যাচে ১৭ উইকেট নিয়ে সানরাইজার্স হায়দরাবাদকে আইপিএল জেতাতে বড় ভূমিকা রাখেন। তার বিভ্রম সৃষ্টিকারী কাটার ও স্লোয়ার ইয়র্কারগুলো ডেথ ওভারে মরণঘাতী ছিল ব্যাটসম্যানদের কাছে। ২০১৭ আইপিএলে একটি মাত্র ম্যাচ খেলেছিলেন মোস্তাফিজ। ২০১৮ সালে মুম্বাই ইনডিয়ানসে সাত ম্যাচ খেলে উইকেট পেয়েছিলেন ৭টি, কিন্তু ৮.৩৬ ইকোনমিতে তার গড় ছিল ৩২.৮৫। কেকেআর অবশ্য ২০১৬ সালের মোস্তাফিজের কথা ভেবেই এবার তাকে নিয়েছিল।

২০১৮ আইপিএল থেকে চোট নিয়ে ফেরার পর বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছিলেন, মোস্তাফিজকে আর কোনও বিদেশি লিগে খেলার অনুমতি দেওয়া হবে না।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ