• বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৭:১১ অপরাহ্ন |

জোড়া লাগা শিশু লাবিবা-লামিসাকে চিন্তিত পরিবার

নীলফামারী, ১২ অক্টোবর ।। জলঢাকায় দেড় বছর আগে জন্ম নেয়া জোড়া লাগা দুই কন্যা শিশু লাবিবা ও লামিসার ভবিষ্যৎ নিয়ে চিন্তিত তার পরিবার। তাদের শরীরে অস্ত্রপচার করতে না পারায় এখনো জোড়া লাগা রয়ে গেছে।
অর্থের অভাবে উন্নত চিসিৎসা করাতে পারছে না ওই দুই শিশু বাবা লাল মিয়া। লালমিয়া পেশায় রাজমিস্ত্রি। তার পক্ষে এতটাকা যোগান দেয়া অসম্ভব হয়ে পড়েছে। সহযোগিতা চেয়ে সকলের দ্বারে দ্বারে ঘুরছেন লালমিয়া।
২০১৯ সালের ১৫ এপ্রিল জলঢাকার একটি বে-সরকারি ক্লিনিকে অস্ত্রোপচারের মাধ্যমে জন্ম গ্রহণ করে লাবিবা ও লামিসা নামে দুই জমজ বোন। জন্ম থেকেই শিশু দুটির কোমড় রয়েছে জোড়া লাগা।
উপজেলার কৈমারী ইউনিয়নের যদুনাথপাড়ার আমিন আলীর ছেলে লাল মিয়া ও মনুফা বেগম দম্পত্তির ঘরে জন্মগ্রহন করে জোড়া লাগানো এই জমজ শিশু। বেড়ে ওঠার সাথে তাদের বাড়ছে নানা চাহিদা, একজনের সাথে অপর জনের মিলছে না কোন কিছুতেই। তাদের নিয়ে চরম বিপাকে পড়েছেন পরিবারের সদস্যরা।
জোড়া শিশুদের মা মনুফা বেগম বলেন চার হাত, পা, মাথা আলাদা থাকলেও, সম্পর্ক রয়ে গেছে দেহের সাথে। বয়স বাড়ার সাথে সাথে বাড়ছে নানা চাহিদা। একজনের সাথে অন্য জনের নেই কোন কাজের মিল। একজন দাড়ালে অপরজন চায় বসতে। আর কেউ ঘুমালে অন্যজনের কান্নায় ভেঙ্গে যায় ঘুম। জন্মের পরেই তাদের মলদার না থাকায় পেটের মধ্যে পৃথক ভাবে গড়ে দেয়া হয় মলদ্বার।
শিশু দুটির বাবা লালমিয়া জানান আমি ঢাকায় ডাক্তারদের সাথে কথা বলেছি, তারা বলেছেন সঠিকভাবে অস্ত্র পচার করতে পারলে শিশুদুটিকে আলাদা করা যাবে। এ জন্য প্রয়োজন অনেক টাকা যা আমাদের কাছে নেই।
এ বিষয়ে জলঢাকা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রেজওয়ানুল কবীর বলেন, জোড়া লাগা শিশু দুটির ব্যাপারে সিভিল সার্জনের সাথে কথা হয়েছে। করোনা পরিস্থিতি একটু উন্নতি হলে তাদের চিকিৎসার ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব হাসান বলেন, শিশুদুটির চিকিৎসার ব্যাপারে আমরা বিভিন্ন বিশেষজ্ঞদের সাথে কথা বলছি এবং বিষয়টি জেলা প্রশাসক মহোদয়ের দৃষ্টিতে আছে।
তিনি আরও জানান সমাজের বিত্তবান মানুষরা শিশু দুটির চিকিৎসার জন্য এগিয়ে আসবেন বলে আমি আশা করি।
তবে সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর কবির বলেন, শিশু দুটির ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতে কাজ শুরু করেছি। দ্রুত এনিয়ে সংশ্লিষ্ঠদের সাথে কথা বলে পদক্ষেপ নেয়া হবে।

 


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!