• বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:১৩ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

আর্মি ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নাসায় গ্লোবাল নমিনি

সিসি ডেস্ক, ১৬ অক্টোবর ।। গ্লোবাল নমিনি হয়েছেন তারা। কোভিড-১৯ এর মধ্যেও সুখবর দিলেন দুই মেধাবী মুখ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসায় গ্লোবাল নমিনি হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (বাউয়েট) দুই শিক্ষার্থী। ওই বিশ্ববিদ্যালয়টি নাটোরের বাগাতিপাড়ায় অবস্থিত।

তাছাড়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত সাত সদস্যের ‘টিম মহাকাশে’ বাউয়েটের ওই দুই শিক্ষার্থী প্রতিনিধিত্ব করছেন। তারা হলেন- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী বর্ণিতা বসাক তৃষা এবং একই বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থী মো. মোমিনুল হক। বাউয়েট থেকে এসব তথ্য জানানো হয়েছে।

বাউয়েটের ভারপ্রাপ্ত ভিসি কর্নেল (অব.) মোহাম্মদ হামিদুল হক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বাউয়েটের সদস্যদের শুভেচ্ছা জানান এবং ‘টিম মহাকাশের’ সাফল্য কামনা করেন। তিনি বলেন এ ধরনের মেধা বিকাশের কাজ তারা অব্যাহত রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

সংশ্লিস্টরা জানান, বাউয়েট ও কুয়েটের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত সাত সদস্যের ‘টিম মহাকাশ’ এই কনটেস্টের ক্রিয়েট ক্যাটাগরির ভার্চুয়াল প্ল্যানেটারি এক্সপ্লোরেশন চ্যালেঞ্জে অংশ নেয়। অংশগ্রহণকারীরা ভবিষ্যতে অন্য গ্রহে মহাকাশ অভিযানে মহাকাশচারীদের ব্যবহারের জন্য টুল সেট ডিজাইন করেন। তাদের নাম এখন সবার মুখে মুখে।

জানা গেছে প্রথম পর্যায়ে খুলনা অঞ্চল এতে রানার্সআপ হয়। এতে বাউয়েটের শিক্ষার্থী বর্ণিতা বসাক তৃষা ও মো. মোমিনুল হক টিমের সদস্য হিসেবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

আরও জানাগেছে, গত ১ থেকে ৪ অক্টোবর সারা দেশে টানা ষষ্ঠবারের মতো বেসিসের তত্ত্বাবধানে এবং বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার উদ্যোগে ভার্চুয়াল ইভেন্ট ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশ-২০২০’ অনুষ্ঠিত হয়েছে।

বিশ্বের প্রায় ২৫০টি শহরের মতো বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহ অঞ্চল পর্যায়ে বিজয়ী ১৭টি টিম বাংলাদেশের গ্লোবাল নমিনি হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে অংশ নিচ্ছে।

সংশ্লিস্টরা জানান, এই প্রতিযোগিতায় আগে থেকে প্রতিযোগীদের নির্দিষ্ট করে দেয়া যে কোনো চ্যালেঞ্জে অংশগ্রহণ করে সমস্যার সমাধান বের করতে হয়। নাসা থেকে এই প্রতিযোগিতার চূড়ান্ত ফল খুব শিগগিরই ঘোষণা করার কথা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ