• সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:১১ অপরাহ্ন |

সিনেমা-নাটকে বিয়েতে ‘কবুল’ বন্ধে আইনি নোটিশ

সিসি নিউজ, ৩০ অক্টোবর।। চলচ্চিত্র ও নাটকে নায়ক-নায়িকা বা অন্যান্য অভিনয়শিল্পীদের প্রায়ই বিয়ে করতে দেখা যায়। বহু লোকের উপস্থিতিতে ইসলামি শরিয়ত মত তারা ‘কবুল’ও বলেন। অর্থাৎ একটি সামাজিক বিয়ের সকল নিয়মই অভিনয়ের মাধ্যমে দেখানো হয় সিনেমা ও টিভির পর্দায়। তবে বহু বছর পেরিয়ে আপত্তি উঠেছে শুধু ‘কবুল’ শব্দটি নিয়ে। তাইতো এই শব্দটির উচ্চারণ বন্ধ চেয়ে লিগ্যাল আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান জনস্বার্থে এ নোটিশ পাঠান। সেটি ইতোম্যেধ পৌছে গেছে তথ্য সচিব, আইন মন্ত্রণালয় সচিব, ধর্ম মন্ত্রণালয় সচিব এবং বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের কাছে। নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে চলচ্চিত্র, নাটকের বিয়ের দৃশ্যায়নে ‘কবুল’ শব্দ উচ্চারণে নিষেধাজ্ঞা জারি করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আর্জি জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও উল্লেখ করা হয়েছে।

ওই নোটিশে বলা হয়েছে, বাংলাদেশে বিভিন্ন চলচ্চিত্র, নাটক এবং ভিডিওর বিভিন্ন দৃশ্যে বিয়ের দৃশ্যায়নে মুসলিম অভিনেতা ও অভিনেত্রীরা বিয়ের আনুষ্ঠানিকতা পূরণসহ ‘কবুল’ শব্দ উচ্চারণ করে থাকেন। এর মাধ্যমে তারা মুসলিম আইন (শরিয়ত) অনুযায়ী স্বামী-স্ত্রী হিসেবে গণ্য হবেন। তাই মুসলিম আইন অনুসারে বিয়ের ক্ষেত্রে সরাসরি মুসলিম আইন (শরিয়ত) প্রয়োগ হবে। অভিনয়ের যুক্তিতে এই বিয়েকে অস্বীকার করা যাবে না।

আরও বলা হয়, নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে চলচ্চিত্র-নাটকের বিয়ের দৃশ্যায়নে ‘কবুল’ শব্দ উচ্চারণে নিষেধাজ্ঞা জারি করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ জানানো হল। তা না হলে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে। এখন এই জল কতদূর গড়ায় সেটাই দেখার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ