• বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১২:৪৫ পূর্বাহ্ন |
শিরোনাম :
চিলাহাটি পরিদর্শনে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য অনলাইনে ৬ হাজার লেকচার চিলাহাটি-হলদিবাড়ি রেল যোগাযোগ ডিসেম্বরেই শুরু ৪২ ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ সৈয়দপুরে পঞ্চম শ্রেনীর ছাত্রীকে ধর্ষনের চেষ্টা: যুবক গ্রেফতার মধ্য জানুয়ারিতে ৬০ পৌরসভায় নির্বাচন জলঢাকায় প্রতিবন্ধি বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে বিরোধীতার প্রতিবাদে নীলফামারীতে বিক্ষোভ নীলফামারীতে ‘অর্থনৈতিক অঞ্চল’ দ্রুত বাস্তবায়নের দাবীতে মানববন্ধন কিশোরগঞ্জের চাড়ালকাটা নদীর এ্যকুয়েডাক্ট সম্ভাবনাময় পিকনিকস্পট!

১০ টাকার নতুন নোট বাজারে আসছে মঙ্গলবার

সিসি ডেস্ক ।। আগামীকাল মঙ্গলবার (১৭ নভেম্বর) থেকে বাজারে ছাড়া হচ্ছে নতুন ১০ টাকার নোট। সোমবার(১৬ নভেম্বর) বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।
বাংলাদেশ ব্যাংক বলছে, নতুন এই ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করা এবং নোট জালকরণ প্রতিরোধ করার লক্ষ্যে ১০০% কটন কাগজের তৈরি। নোটটিতে নতুন নিরাপত্তা সুতা সংযোজনপূর্বক বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইন রয়েছে। গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত নতুন এ নোটটিতে বিদ্যমান ১০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রং এবং ডিজাইন অপরিবর্তিত রেখে নিরাপত্তা কাগজ ও নোটের সম্মুখভাগের বাম পাশের নিরাপত্তা সুতা পরিবর্তন করা হয়েছে। নতুন এ নোটটি শতভাগ কটন কাগজে মুদ্রিত।
এছাড়া নতুন সংযোজিত নিরাপত্তা সুতাটি ২ মি.মি. প্রশস্ত এবং এতে বাংলায় স্বচ্ছভাবে “$১০ (দশ) টাকা” সরাসরি এবং উল্টোভাবে লেখা রয়েছে। যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ বা আংশিক ভাবে অবস্থান করবে।
বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে সুতার রং ম্যাজেন্টা হতে সবুজে পরিবর্তিত হবে। এই নোটটি মঙ্গলবার থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস হতে এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক এর অন্যান্য অফিস হতে ইস্যু করা হবে।
নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত থাকা ১০ টাকা মূল্যমানের অন্যান্য নোটগুলোও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ